Site icon রেডিও মহানন্দা ৯৮.৮ এফএম

অ্যাপ বানানোর টুল আনলো অ্যাপল

শিল্প খাতে কর্মীদের কাজ সহজ করতে অ্যাপ বানানোর নতুন টুল উন্মোচন করেছে অ্যাপল ও জেনারেল ইলেকট্রিক কোম্পানি।
প্রেডিক্স নামের নতুন এই প্ল্যাটফর্মের মাধ্যমে পাওয়ার প্ল্যান্ট, জেট ইঞ্জিন এবং কারখানার অন্যান্য যন্ত্রাংশ ইন্টারনেটে সংযুক্ত করা যাবে বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।
আগের সপ্তাহেই জেনারেল ইলেকট্রিক-এর সঙ্গে অ্যাপলের অংশীদারিত্বের ঘোষণা দেওয়া হয়। এবার শিল্প খাতের জন্য অ্যাপ তৈরির জন্য একসঙ্গে নতুন এই সফটওয়্যার ডেভেলপমেন্ট কিট বানিয়েছে তারা। এর মাধ্যমে প্রেডিক্স-এর শিল্পখাতের ইন্টারনেট পরিধি বৃদ্ধি পাচ্ছে। ফলে আইপ্যাড ও আইফোন ব্যবহার করে কারখানার কর্মী, পাইলট বা যন্ত্রকৌশলীরা আরও বেশি বাস্তবধর্মী কাজ করতে পারবেন।
শিল্প খাতে ইন্টারনেটের চাহিদা দিন দিন বেড়েই চলেছে। জিই-এর সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে এই খাতে অ্যাপল ডিভাইসের অন্তর্ভূক্তি বাড়াচ্ছে অ্যাপল। তাদের নতুন প্ল্যাটফর্ম কারখানার যন্ত্রাবলীর কার্যকারিতা বাড়াবে বলে ধারণা করা হচ্ছে। একই সঙ্গে বায়ু টারবাইন কখন অকেজো হয়ে পড়ছে তা অনুমান করা যাবে এর মাধ্যমে। আর কারিগরি কর্মীদের যন্ত্রপাতি মেরামত করতেও সহায়তা করবে এটি।
এ বিষয়ে জিই পাওয়ার-এর ডিজিটাল বিভাগের প্রধান পণ্য ব্যবস্থাপক উইলিয়াম হাওয়ার্ড বলেন, “এর মাধ্যমে ১৩ মিলিয়ন প্রোগ্রামার যারা অ্যাপলের আইওএস অপারেটিং সিস্টেমের জন্য অ্যাপ বানায় তাদেরকে কাজে লাগাতে পারবে জিই।”
এই খাতের জন্য অ্যাপ ডেভেলপাররা আইওএস-এর সব ক্ষমতা কাজে লাগাতে পারবেন বলে জানিয়েছেন অ্যাপলের পণ্য বিপণন বিভাগের ভাইস প্রেসিডেন্ট সুজান প্রেসকট। এর মধ্যে সর্বশেষ আইওএস সংস্করণের অগমেন্টেড রিয়ালিটিও রয়েছে।
এক বছর আগেই জিই-এর সঙ্গে অংশীদারিত্বের উদ্যোগ নেয় অ্যাপল। আর ডেভেলপমেন্ট কিট নিয়ে কাজের গতি বৃদ্ধি পেয়েছে আগের ছয় মাসে।
অ্যাপল জানায় আইবিএম, সিসকো সিস্টেমস, এসএপি এসই, ডেলোইটে এবং অ্যাকসেনচার-এর সঙ্গেও একই ধরনের অংশীদারিত্ব রয়েছে তাদের।

Exit mobile version