অসুস্থ শিশুর ছবিতে ভ্রুক্ষেপ না করে বিপাকে জনসন

118
TOPSHOT - Britain's Prime Minister and Conservative party leader Boris Johnson (C) talks with journalists as he travels aboard an aeroplane bound for Birmingham, central England, on December 9, 2019, in between General Election campaign events. - Britain will go to the polls on December 12, 2019 to vote in a pre-Christmas general election. (Photo by Ben STANSALL / various sources / AFP)

হাসপাতালের মেঝে শুয়ে থাকা একটি অসুস্থ শিশুর ছবি ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে এক সাংবাদিক দেখানোর চেষ্টা করলেও তাতে পাত্তা দেননি তিনি। এসময় ওই শিশুর ছবির প্রতি ভ্রুক্ষেপ না করে স্বাস্থ্যসেবায় তার বিনিয়োগ পরিকল্পনার কথা বর্ণনা করে গেছেন এই টরি প্রধানমন্ত্রী।

আগামী ১২ ডিসেম্বর দেশটিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। কাজেই ছবিটি নিয়ে তার এমন আচরণে তোপের মুখে পড়েছেন জনসন। ওই ঘটনার ভিডিও ফুটেজ অনলাইনে শেয়ার করে জনসন বিরোধীরা তাৎক্ষণিক প্রচার শুরু করেছেন। বলা হচ্ছে, রোগীদের জন্য জনসনের কোনো সহানুভূতি নেই। নির্বাচনের আগের জনমত জরিপে লেবার পার্টির চেয়ে সামান্য ব্যবধানে এগিয়ে রয়েছে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি।

এবারে নির্বাচনী প্রচারে গুরুত্ব পাচ্ছে প্রধান দুটি ইস্যু ব্রেক্সিট এবং জনস্বাস্থ্য সেবা। এসবের মধ্যেই সোমবার এক সাক্ষাতকারের সময় এমন ঘটনা ঘটেছে।

আইটিভির এক সাংবাদিক তার ফোনে চার বছরের ওই অসুস্থ শিশুটির ছবি বারবার জনসনকে দেখানোর চেষ্টা করেন। ছবিটি ছাপা হয়েছিল লেবার সমর্থক ডেইলি মিরর পত্রিকার প্রথম পাতায়। পত্রিকাটির খবরে বলা হয়, শিশুটির সম্ভবত নিউমোনিয়া হয়েছিল। হাসপাতালে কোনো বেড খালি না থাকায় তাকে মেঝেতে শুইয়ে চিকিৎসা করতে হয়েছে।

জনসন প্রথমে ফোনের ছবিটির দিকে না তাকিয়ে তা এড়িয়ে যান। এরপর যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্যসেবায় (এনএইচএস) তার বিনিয়োগের পরিকল্পনা নিয়ে কথা বলতে শুরু করেন। ছবিটি দেখার সুযোগ হয়নি বলেও জানান তিনি। এরপর জনসন ফোনটি নিয়ে পকেটে পুরে ফেলেন বলে জানান ওই সাংবাদিক।