অলরাউন্ডার সাকিবকে নিয়েই নামছে বাংলাদেশ

75

ভারতের বিপক্ষে ঢাকা টেস্টে সাকিব আল হাসানের বোলিং নিয়ে সংশয় ছিল। কাঁধে চোট থাকায় তাকে শুধুমাত্র ব‌্যাটসম‌্যান হিসেবে খেলানোর পরিকল্পনা ছিল টিম ম‌্যানেজমেন্টের। তবে ম‌্যাচ শুরুর আগের দিন জানা গেলো, সাকিবকে বোলিংয়েও পাওয়া যাবে। অলরাউন্ডার সাকিবকে নিয়েই মাঠে নামার অপেক্ষায় বাংলাদেশ। বুধবার বোলিং কোচ অ‌্যালান ডোনাল্ড ম‌্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে এসেছিলেন। সাকিবকে নিয়ে সুখবরটা তিনিই দিয়েছেন।

চট্টগ্রামে প্রথম টেস্টে বোলিং আক্রমণে ভুগেছিল বাংলাদেশ। খেলা চলাকালে সাকিব ছিটকে যান। মাত্র ১২ ওভার বোলিং করতে পেরেছিলেন বাঁহাতি স্পিনার। প্রথম ইনিংসে শ্রেয়ার আইয়ারের উইকেট পাওয়ার পর পেসার ইবাদত হোসেনও ছিটকে যান। এই টেস্টে ডানহাতি পেসার খেলছেন না। তার জায়গায় ফিরছেন তাসকিন আহমেদ।

ঢাকার উইকেট মন্থর। উইকেটে বাড়তি টার্ন ও বাউন্স থাকবে। স্পিনারদের জন‌্য থাকবে বিশেষ সুবিধা। পেসারদের ঘাম ঝরাতে হবে সাফল‌্যের জন‌্য। বোলিং কম্বিনেশন কেমন হতে পারে সেই প্রশ্নের উত্তরে ডোনাল্ড বলেছেন, ‘এখানে কোনও নির্বাচক আছে? (হাসি) আমি সেটা বলতে পারছি না। তবে ধারণা করে বলতে পারি তিনজন স্পিনার যারা খেলেছিল এবং তাসকিন ফিরে এসেছে, সঙ্গে খালেদ তো আছে। নির্বাচন নিয়ে কাজটা নির্বাচকদের। তবে আমি দেখতে পাচ্ছি এমন কিছুই হতে যাচ্ছে। সুখবর হচ্ছে, সাকিব খেলার জন‌্য পুরোপুরি তৈরি এবং উইকেটে দেখে মনে হচ্ছে সে খেলার জন‌্য মুখিয়ে আছে।’ গতকাল দলের সঙ্গে অনুশীলনে ছিলেন সাকিব। গা গরমের জন‌্য ফুটবল খেলার পর নেটে দীর্ঘক্ষণ ব‌্যাটিং করেছেন। তাকে বোলিং করতে দেখা যায়নি। আজ মাঠে ঢুঁও মারেননি। জানা গেছে, টিম হোটেলেই অবস্থান করছেন বাংলাদেশের অধিনায়ক। ইনজুরি থেকে ফিট হয়ে চট্টগ্রাম টেস্টে দলে ফিরেছিলেন তাসকিন। কিন্তু ওয়ার্কলোড নিতে পারবেন কি না সেই ভাবনায় তাকে একাদশে রাখেনি টিম ম‌্যানেজমেন্ট। ঢাকা টেস্টের জন‌্য তাকে প্রস্তুত করে দল। মাঠে নামতে এখন শতভাগ প্রস্তুত তাসকিন।

তাকে নিয়ে আলাদা করে ডোনাল্ড বলেছেন, ‘ তাসকিন খেলার জন‌্য পুরোপুরি প্রস্তুত। শেষ টেস্টটাও সে খেলতে চেয়েছিল। কিন্তু তার খেলার ছন্দে ফাঁক থাকায় তাকে আমরা মাঠে নামাইনি। তাকে খেলালে ঝুঁকি হয়ে যেতো। এখন সে খেলার জন‌্য প্রস্তুত আছে।’