১৩ টি অন্যরকম সহজ উপায় পোড়ান ক্যালোরি

274

ব্যায়াম করাটা অনেকের কাছেই নিরানন্দের। তাই ব্যায়াম করার অভ্যাস গড়ে তুলতে এমন কোন কাজ করা উচিৎ যা করে আপনি আনন্দ পান এবং সে কাজের জন্য নড়াচড়া করলে আপনি রিল্যাক্স অনুভব করেন।
সম্প্রতি বিজনেস ইনসাইডার বিভিন্ন উপায় বিশ্লেষণ করে দেখেছে যার মাধ্যমে মানুষ ক্যালোরি পোড়াতে পারে। এজন্য যে আপনাকে জিমে যেতে হবে অথবা নতুন খেলায় অংশগ্রহণ করতে হবে এমন না। এমন ১৩ টি উপায়ের কথাই বলা হয়েছে যার মাধ্যমে অনেক সহজে ক্যালোরি পোড়ানো সম্ভব। আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ-এর ভিত্তিতে প্রতিটি ক্যালোরি পোড়ানোর উপায়ের হিসাব করা হয়েছে ২০০ পাউন্ড ওজনের ব্যক্তির জন্য। তালিকাটিতে এই উপায়গুলোকে কম তীব্রতা থেকে বেশি তীব্রতায় সাজানো হয়েছে।

১। হাতা ইয়োগা
এটি ব্যায়ামের এমন একটি ধরন যাতে একই ভঙ্গিতে থাকা হয় অনেকক্ষণ। এই ব্যায়ামের মাধ্যমে ২০০ পাউন্ড ওজনের একজন মানুষ প্রতি ঘন্টায় ২২৮ ক্যালোরি পোড়াতে সক্ষম হন। এটি খুব তীব্র কোন ব্যায়াম নয়। কিন্তু এর মাধ্যমে আপনার স্ট্রেচিং হয় এবং নড়াচড়াও হয়।

২। ধীরে হাঁটা
অনেকেই সাধারণ হাঁটাকে ব্যায়াম মনে করেন না, কিন্তু এটিও ব্যায়াম। আপনার প্রতিদিনের রুটিনে দীর্ঘ সময় হাঁটা প্রভাব ফেলতে পারে। ২০০ পাউন্ড ওজনের একজন মানুষ প্রতি ঘন্টায় ২ মাইল হাঁটলে ২২৫ ক্যালোরি খরচ হয়।

৩। বোলিং
বোলিং খেলাকে খুব সহজ মনে হয় কিন্তু এটি খেললে প্রতি ঘন্টায় ২৭৩ ক্যালোরি খরচ হয়। তবে ওজন কমাতে চাইলে উচ্চ ক্যালোরির পানীয় ও পিজা খাওয়া এড়িয়ে যেতে হবে।

৪। নাচ
নাচ হতে পারে আপনার শখের বিষয়। বলরুম নাচের ক্ষেত্রে প্রতি ঘন্টায় ২৭৩ ক্যালোরি ওজন কমে।

৫। তাই চি
এটি চীনের এক ধরনের মারশাল আর্ট এবং অনেকেই এটি অনুশীলন করেন ব্যায়াম হিসেবে। কিন্তু এটি ধীর গতির বলে অন্য ওয়ার্কআউটের চেয়ে ভিন্ন অনুভূতি দেয় এবং এতে প্রতি ঘন্টায় ২৭৩ ক্যালোরি খরচ হয়।

৬। ডিঙ্গি চালানো
আপনি যদি পানির কাছাকাছি বাস করেন তাহলে ছোট নৌকা বা ডিঙ্গি নৌকা চালালে অবসর ভালো কাটার পাশাপাশি ঘন্টায় ৩১৯ ক্যালোরি খরচ হবে আপনার।

৭। ধীর গতিতে সাইকেল চালনো
অবসরে ঘন্টায় ১০ মাইলের ও কম গতিতে সাইকেল চালালে ২০০ পাউন্ডের একজন ব্যক্তি ৩৬৪ ক্যালোরি পোড়াতে পারেন। এটি ভলিবল খেলা অথবা পাওয়ার ইয়োগা করার সমান।

৮। গলফ খেলা
একজন ২০০ পাউন্ড ওজনের মানুষ গলফ খেললে ৩৯১ ক্যালোরি পোড়াতে সক্ষম হন। এটি দ্রুত হাঁটার সমান।

৯। দ্রুত হাঁটা
দ্রুত হাঁটা পায়চারি করার চেয়ে অনেক বেশি কার্যকরী। কাজে যাওয়ার সময় যদি ৩-৫ মাইল হেঁটে যেতে পারেন তাহলে আপনার ঘন্টায় ৩৯১ ক্যালোরি পুড়বে।

১০। সাঁতার কাটা
হালকা বা মধ্যম মানের সাঁতার কাঁটার ফলে একজন ব্যক্তি প্রতি ঘন্টায় ৫২৮ ক্যালোরি পোড়াতে পারেন।

১১। হাইকিং
প্রকৃতির মাঝে বেড়াতে গেলে আপনি অনেক ভালো অনুভব করবেন যা জিমে গেলে হয়না। উঁচু স্থানে ভ্রমনে গেলে প্রতি ঘন্টায় ৫৪৬ ক্যালোরি খরচ হয়।

১২। ব্যাকপ্যাক নেয়া
২০০ পাউন্ড ওজনের একজন মানুষ প্রতি ঘন্টায় ৬৩৭ ক্যালোরি পোড়াতে সক্ষম হন যদি তিনি পিঠে ভারী ব্যাগ বহন করেন ভ্রমণের সময়।

১৩। রোলার ব্লেন্ডিং
রোলার ব্লেন্ডিং বা চাকাওয়ালা জুতা পরে চললে ঘন্টায় ৬৮৩ ক্যালোরি খরচ হয়।