সমালোচনার হাওয়ায় চঞ্চল, সুমনের পর তুষি

99

কোরবানি ঈদের পর দর্শক পুনরায় সিনেমা হলে ফিরতে শুরু করেছে। এই প্রাপ্তির ডালিতে আনন্দ যতটা আছে, সিনেমা নিয়ে আলোচনা যতটা আছে, এর পাশাপাশি সমালোচনাও কম নেই। দুঃখের বিষয় আলোচিত শিল্পীরাই রয়েছেন এর মূলে।

গত সপ্তাহে মেজবাউর রহমান সুমন পরিচালিত ‘হাওয়া’ সিনেমাটি মুক্তি পায়। এ সিনেমা নিয়েও দর্শকের আগ্রহ লক্ষ্য করা গেছে। তবে প্রত্যাশার চূড়ায় থাকা ‘হাওয়া’ কতটা পূরণ হয়েছে সেই প্রশ্নের উত্তর পেতে হলে আরো কিছুদিন অপেক্ষা করতে হবে।

‘হাওয়া’ সিনেমার প্রচারে প্রেক্ষাগৃহ ঘুরে বেড়াচ্ছেন সিনেমাটির নির্মাতা ও শিল্পীরা। এ সময় নিজের সিনেমার প্রশংসা করতে গিয়ে অভিনেতা চঞ্চল চৌধুরী বড়পর্দার সিনেমা নিয়ে মন্তব্য করে সমালোচিত হন। তার ভাষ্যমতে, ‘‘হাওয়া’ ছবি দিয়ে মৌলিক ছবির যাত্রা শুরু হলো।’ এ কথার মাধ্যমে পক্ষান্তরে তিনি তার অভিনীত সবগুলো সিনেমাকেই ‘মৌলিক নয়’ বলছেন। কেননা এর আগে তিনি ‘মনপুরা’, ‘আয়নাবাজি’, ‘দেবী’ এবং ‘পাপ-পূণ্য’ সিনেমায় অভিনয় করেছেন। তার এমন মন্তব্য সমালোচনার জন্ম দেয়। কয়েকজন চলচ্চিত্র নির্মাতা এর প্রতিবাদ জানিয়ে ফেইসবুকে স্ট্যাটাস দেন।

এরপর ‘মেধাশূন্য আর দখলদারিত্বের রাজত্বে নতুন হাওয়া বইছে। বাংলার আপামর মানুষ মেধাবীদের বুকে টেনে নিয়েছে। পরচর্চা আর ঈর্ষান্বিত না হয়ে আপনার মেধার বিকাশ ঘটান।’ এ কথা লিখে একটি স্ট্যাটাস দেন ‘হাওয়া’ সিনেমার অভিনেতা সুমন আনোয়ার। তার স্ট্যাটাসে চিত্রনায়ক জয় চৌধুরীসহ অনেকেই প্রতিবাদ জানান।
এর রেশ কাটতে না কাটতেই উল্লেখিত সিনেমার নায়িকা চরিত্রে অভিনয় করা মডেল-অভিনয়শিল্পী নাজিফা তুষি করলেন নতুন বিতর্কের সূচনা।

সোমবার (১ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭ টায় ‘হাওয়া’ সিনেমার প্রচারে শ্যামলী প্রেক্ষাগৃহে যান তিনি। এ সময় তুষি সেখানে থাকা ‘পরাণ’ এবং ‘দিন: দ্যা ডে’ সিনেমার পোস্টার সরিয়ে দেওয়ার নির্দেশ দেন প্রেক্ষাগৃহ কর্তৃপক্ষকে। তুষি সেখানে উপস্থিত সাংবাদিকদের সামনে বলেন, ‘এখানে ‘‘পরাণ’’, ‘‘দিন: দ্যা ডে’’ সিনেমার পোস্টার কেন? এগুলো সরান এখান থেকে।’

এ প্রসঙ্গে শ্যামলী প্রেক্ষাগৃহের ম্যানেজার বলেন, ‘আমি আমার এক কর্মকর্তার কাছে এ ঘটনা শুনেছি। আমি ঘটনাস্থলে ছিলাম না। কিন্তু তার (নাজিফা তুষি) কথায় তো আমি সিনেমার পোস্টার সরাবো না। তার সিনেমা আজ আছে, কাল থাকবে না। সবার সিনেমাই আমার কাছে সমান।’
তুষির এমন একটি ভিডিও রাতেই নেট দুনিয়ায় ছড়িয়ে পড়ে। এরপরই অন্তর্জালে সমালোচনার ঝড় ওঠে।