সংসারের খরচ কমাতে, মেনে চলুন জাপানিজ পদ্ধতি ‘কাকিবো’

92

অল্প টাকায় সংসার চালানোর পদ্ধতি হিসেবে জাপানে চালু হয়েছিলো ‘কাকিবো’ পদ্ধতি। জাপানি ভাষায় ‘কাকিবো’ শব্দের অর্থ সংসারের আর্থিক হিসেবেই বই।

জাপানের লেখিকা ফুমিকো চাইবা ‘কাকিবো: দ্য জাপানিজ আর্ট অফ বাজেটিং এবং সেভিং মানি’ নামের একটি বই লিখেছেন, সেখানে তিনি উল্লেখ করেছেন, ১৯০৪ সালে নাকি ‘কাকিবো’ পদ্ধতির সূচনা হয়েছিল। আর ঐ সময় জাপানি নারীদের বাইরে গিয়ে কাজ করার চল ছিল না। তারা সংসার সামলাতেন।  অল্প অর্থে সংসার চালাতে গিয়েই চালু হয়েছিলো ‘কাকিবো’ পদ্ধতি।

আয়ের সঙ্গে ব্যায়ের সামঞ্জস্য নেই, মানে সংসারের দিক ঠিক করা কঠিন। ঋণ বেড়ে যাবে, সংসারে অশান্তি বাড়বে-বড় দুর্ঘটনা মোকাবিলা করা কঠিন হয়ে যাবে। এমন সমস্যা এড়াতে চাইলে জাপানের ‘কাকিবো’ পদ্ধতি মেনে চলতে পারেন। অনেকে মনে করেন, এই পদ্ধতির মাধ্যমে অনায়াসে কম খরচে সংসার চালানো সম্ভব। আবার সঞ্চয়ও করা যায়।

কেমন এই পদ্ধতি? 

এই পদ্ধতির প্রাথমিক শর্ত খরচের হিসেব লিখে রাখতে হয়। প্রতিদিনের অথবা সাপ্তাহিক আয় ও ব্যয়ের হিসেবও উল্লেখ থাকে সেই বইয়ে। খরচের তালিকায় রোজকার বাজার, ওষুধ, যাতায়তের ভাড়া-সহ বাকি আনুষাঙ্গিক খরচ এমনকি যদি রেস্তরাঁয় খেতে যেতে হয় তাও আগেই তালিকা করতে হয়। এরপর সঞ্চয় বাবদ কত টাকা রাখবে-খরচের খাতাতে তার উল্লেখ থাকবে। চাইলে খরচের গুরুত্ব অনুযায়ি, বিভিন্ন রঙের পেন্সিল বা কলম দিয়ে লিখতে রাখা যাবে।

মোট খরচের অর্থ আয়ের পরিমাণ থেকে বাদ দিয়ে যদি দেখা যায়, খরচের তালিকা থেকে কম জরুরি কিছু বাদ দেয়া যায়-তাহলে বাদ দিতে হবে। সেই অনুযায়ী পুরো মাস চালাতে হবে। এতে সংসারের খরচ নাকি প্রায় ৩৫ শতাংশ পর্যন্ত কমানো যায়। এই মূল্যবৃদ্ধির বাজারে এই পদ্ধতি মেনে খরচ করে দেখতে পারেন, আসলেই কি সঞ্চয় বাড়ানো সম্ভব কি-না!