শঙ্কায় ইতালি

308

ছয় দশকের মধ্যে প্রথমবারের মতো বিশ্বকাপে খেলতে না পারার শঙ্কায় পড়ে গেছে ইতালি। ইউরোপ অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফ পর্বের প্রথম ম্যাচে সুইডেনের মাঠে হেরে গেছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।
সুইডেনের স্টকহোমের ফ্রেন্ডস অ্যারেনায় শুক্রবার রাতে ১-০ গোলে হেরেছে জামপিয়েরো ভেনতুরার দল। এর আগে ১৯৫৮ সালে সবশেষ বিশ্বকাপে উঠতে ব্যর্থ হয়েছিল ইতালি।
আর এই জয়ে ১২ বছর পর বিশ্বকাপে খেলার আশা জোরালো হলো সুইডেনের। ২০০৬ সালে জার্মানি বিশ্বকাপে সবশেষ খেলেছিল তারা।
ম্যাচের প্রথম দশ মিনিটে দুদলই এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল। ষষ্ঠ মিনিটে ছয় গজ বক্সের মধ্যে থেকে আন্দ্রেয়া বেল্লোত্তির হেড একটুর জন্য লক্ষ্যভ্রষ্ট হওয়ার পরের মিনিটে স্বাগতিক মিডফিল্ডার ওলা তোইভোনেনের জোরালো শট পোস্টের সামান্য বাইরে দিয়ে চলে যায়।
প্রথমার্ধের তুলনায় দ্বিতীয়ার্ধের শুরুতে অনেকটাই ছন্দে দেখা যায় ইতালিয়ানদের। প্রথম ১০ মিনিটে দুটি সুযোগও তৈরি করেছিল তারা; তবে সাফল্য মেলেনি।
এরই মাঝে ৬১তম মিনিটে খেলার ধারার বিপরীতে এগিয়ে যায় সুইডেন। ডি-বক্সের মধ্যে থেকে তোইভোনেনের হেডে বাড়ানো বল পেয়ে প্রায় ১৮ গজ দূর থেকে ইয়াকোব ইয়োহানসনের জোরালো শট লিওনার্দো বোনুচ্চির পায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়। কিছুই করার ছিল না জানলুইজি বুফ্ফনের।
৭০তম মিনিটে সমতায় ফিরতে পারতো অতিথিরা। কিন্তু ডিফেন্ডার মাত্তেও দারমেইনের বিদ্যুৎ গতির শট ভাগ্যের ফেরে পোস্টে লাগে।
আগামী মঙ্গলবার মিলানে হবে ফিরতি লেগ। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের টিকেট পেতে ঘরের মাঠে অন্তত দুই গোলের ব্যবধানে জিততে হবে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের।