রিয়াল মাদ্রিদের থিবাউট কোর্তোয়া দারুণ কীর্তি

146

নতুন বছর ও নতুন দশকের প্রথম এল ক্লাসিকোতে গতরাতে মুখোমুখি হয় রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। ঘরের মাঠে সান্তিয়াগো বার্নাব্যুতে ভিনিসিয়াস জুনিয়র ও মারিয়ানো দিয়াজের গোলে কাতালানদের ২-০ গোলে হারিয়েছে লস ব্লাঙ্কোসরা। এর মধ্য দিয়ে রিয়াল মাদ্রিদের বেলজিয়ান গোলরক্ষক থিবাউট কোর্তোয়া দারুণ এক কীর্তি গড়েছেন।

ডিসেম্বরে বার্সেলোনার মাঠ ন্যু ক্যাম্পে তিনি গোলপোস্টের নিচে দাঁড়িয়েছিলেন। ওই ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছিল। গতরাতেও তিনি গোলপোস্টের নিচে ছিলেন। বার্সেলোনাকে জালের নাগাল পেতে দেননি। এর মধ্য দিয়ে ১৯৭৪-৭৫ মৌসুমের পর লা লিগার দুই ম্যাচে বার্সেলোনার বিপক্ষে ক্লিন শিট রাখার রেকর্ড গড়েছেন তিনি। যা গেল ৪৫ বছরে প্রথম। ১৯৭৫ সালে ইয়োহান ক্রুইফের অধিনায়কত্বে রিয়াল মাদ্রিদ চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষে প্রথম লেগে ঘরের মাঠে ১-০ গোলে জয় পেয়েছিল। আর ফিরতি লেগে বার্সেলোনার মাঠে ০-০ ড্র করেছিল। এর বাইরে প্রত্যেক মৌসুমেই রিয়াল গোল হজম করেছিল বার্সেলোনার বিপক্ষে।

অবশ্য ১৯৭৫ সালের আগেও এমন ঘটনা ঘটেছিল দুইবার। ১৯৩৪/৩৫ ও ১৯৫৭/৫৮ মৌসুমে। ওই দুই মৌসুমেও রিয়ালের জালের নাগাল পায়নি বার্সা। সবশেষ ২০০৬/০৭ মৌসুমে রিয়ালের মাঠে এসে গোল করতে ব্যর্থ হয়েছিল তারা। এরপর টানা ১২ ম্যাচে তারা রিয়ালের বিপক্ষে গোল পেয়েছে। এবার আর পায়নি। আর সেটা সম্ভব হয়েছে কোর্তোয়ার দক্ষতায়।

চলতি মৌসুমে বেলজিয়ান এই গোলরক্ষক ৩১ ম্যাচে গোলপোস্টের নিচে দাঁড়িয়ে ১৫টিতেই ক্লিন শিট রাখতে সক্ষম হয়েছেন।  এখন দেখার বিষয় শেষ পর্যন্ত তিনি রিয়ালকে লা লিগার শিরোপা উপহার দিতে পারেন কিনা।