রাবারড্যাম প্রকল্পটি বাস্তবায়নের জন্যই আমি এসেছি পানিসম্পদ প্রতিমন্ত্রী

118

সরকারের পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এমপি বলেছেন, রাবারড্যাম নির্মাণ প্রকল্পটি বাস্তবায়ন করার জন্যই আমি দেখতে এসেছি। আজ দুপুরে চাঁপাইনবাবগঞ্জে মহানন্দা নদীতে নির্মিতব্য রাবারড্যাম প্রকল্প এলাকা পরিদর্শনকালে তিনি সাংবাদিকদের এ কথা বলেন। প্রতিমন্ত্রী আরো বলেন-সবচেয়ে বড় কথা হচ্ছে-এ প্রকল্পটি বাস্তবায়ন করলে এই এলাকার মানুষ কতোটা উপকৃত হবে, প্রকল্পটি বাস্তবায়ন করতে যে পরিমাণ ব্যয় হবে-তাতে এই এলাকার কতোটা উন্নয়ন হবে তা যাচাই করার জন্যই আমি এসেছি। তবে আমি জেনেছি, এটা আপনাদের জন্য খুব প্রয়োজন, কারণ আমি শুনেছি শুষ্ক মৌসুমে একবারেই এখানে পানি থাকে না। আমরা সিদ্ধান্ত নেব যাতে করে এই প্রকল্পটা খুব দ্রুত বাস্তবায়ন হয়। এই প্রকল্পটা বাস্তবায়ন হলে এলাকাবাসি যে কষ্ট করছে, তাদের সেই কষ্ট সকলে মিলে দূর করে আমরা এটার সমাধান করবো।নদী দখলমুক্ত প্রসঙ্গে পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন, নদী দখলকারীরা অনেক শক্তিশালী, তারপরও নদী দখলমুক্ত করতে জনমত সৃষ্টি করতে হবে। কতিপয় ব্যবসায়ী নদী দখল করে আরাম আয়েসের জন্য বাড়ি বানাচ্ছে। তাদের উচ্ছেদ করতে গেলেই আদালতের আশ্রয় নেয়। ফলে তাদের উচ্ছেদ করতে বিলম্ব হয়। কিন্তু তাদের উচ্ছেদ করে নদী দখলমুক্ত করতে এই সরকার বদ্ধ পরিকর।
এসময় তাঁর সাথে উপস্থিত ছিলেন, জাতীয় সংসদের সংরক্ষিত আসন ৩৩৮, চাঁপাইনবাবগঞ্জের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসী, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মাহফুজুর রহমান, চাঁপাইনবাবগঞ্জের পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলাম, স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহিদুল আলম, আওয়ামী লীগ নেতা ইঞ্জিনিয়ার মাহতাব উদ্দিন। পরে তিনি স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের সাথে সার্কিট হাউজে মতবিনিময় করেন।
প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১১ সালের ২৩ এপ্রিল চাঁপাইনবাবগঞ্জ সফরে এসে মহানন্দা নদী খনন ও রাবারড্যাম নির্মাণের প্রতিশ্রুতি দেন। চলতি বছরের ১৬ জানুয়ারি ১৫৯ কোটি টাকা ব্যয়ে ৩৬ কিলোমিটার মহানন্দা নদী খনন ও রাবারড্যাম নির্মাণ প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) অনুমোদন দেয়। স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহিদুল আলম জানান, মহানন্দা নদীর বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতুর ৫শ মিটার ভাটিতে রাবারড্যামটি নির্মাণ করা হবে। রাবারড্যামের দৈর্ঘ ৩৫৩ মিটার। অপর দিকে ৩৬ দশমিক ৫ কিলোমিটার নদী খনন কাজ এগিয়েছে চলেছে।