মৌসুমে ফুটবল লিগগুলোতে সর্বোচ্চ বেতন পান কারা

66

চলমান মৌসুমে খেলোয়াড়রা প্রতি সপ্তাহে কেমন বেতন পান সেই তথ্য দিয়েছে ক্রীড়াভিত্তিক পোর্টাল ‘গিভমিস্পোর্ট’। যেখানে ইউরোপের শীর্ষ পাঁচটি লিগ ছাড়াও ধরা হয়েছে সৌদি প্রো লিগ ও যুক্তরাষ্ট্রের মেজর সকার লিগকে। ফুটবলের সঙ্গে টাকার সম্পর্ক অত্যন্ত ঘনিষ্ঠ। তাইতো দলবদলের সময় কার দাম কত উঠল, কার বেতন কেমন সেটি নিয়ে হয় তুমুল আলোচনা। আবার অর্থের ঝনঝনানিতেই হঠাৎ করে আলোচনায় আসে সৌদি ফুটবল। সবমিলিয়ে, দর্শকদের কাছে খেলোয়াড়দের বেতন একটি আগ্রহী বিষয়।

ইংলিশ প্রিমিয়ার লিগ : ইংলিশ লিগে সবচেয়ে সপ্তাহে সবচেয়ে বেশি বেতন ম্যানচেস্টার সিটির বেলজিয়ান মিডফিল্ডার কেভিন ডি ব্রুইনার। গত মৌসুমে সিটিকে ট্রেবল জেতাতে মূল ভূমিকা পালন করা ব্রুইনার সাপ্তাহিক বেতন ৪ লাখ পাউন্ড। দ্বিতীয় সর্বোচ্চ ৩ লাখ ৭৫ হাজার পাউন্ড পান ব্রুইটার সিটি সতীর্থ আর্লিং হল্যান্ড। ৩ লাখ ৫০ হাজার পাউন্ড নিয়ে তিনে লিভারপুলের মিশরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ।

লা লিগা : স্প্যানিশ লা লিগায় সবচেয়ে বেশি বেতন বার্সেলোনার মিডফিল্ডার ফ্রেঙ্কি ডি ইয়ংয়ের। প্রতি সপ্তাহে কাতালান ক্লাব থেকে ৬ লাখ ১৫ হাজার ৬৮২ পাউন্ড বেতন পান তিনি। লা লিগায় দ্বিতীয় সর্বোচ্চ বেতন পান ডি ইয়ংয়েরই সতীর্থ রবার্ট লেভানডফস্কি। প্রতি সপ্তাহে ৪ লাখ ৪৪ হাজার ৬০৫ পাউন্ড পান পোল্যান্ডের এই স্ট্রাইকার।

বুন্দেসলিগা : টটেনহাম ছেড়ে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখে যোগ দিয়ে ফর্মের তুঙ্গে আছেন হ্যারি কেইন। বুন্দেসলিগার এই ক্লাবটিতে উচ্চ বেতনেই খেলে থাকেন ইংলিশ এই স্ট্রাইকার। প্রতি সপ্তাহে তাকে ৪ লাখ ১০ হাজার ৪৫৫ পাউন্ড দেয় বায়ার্ন। এই লিগে দ্বিতীয় সর্বোচ্চ ৩ লাখ ৪৪ হাজার ৭৮২ পাউন্ড বেতন পান বায়ার্নেরই গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার।

লিগ ওয়ান : ফরাসি লিগ ওয়ানে যে কিলিয়ান এমবাপ্পে সর্বোচ্চ বেতন পান সেটি চোখ বন্ধ করেই বলে দিতে পারবেন যে কেউ। প্রতি সপ্তাহে ফরাসি এই স্ট্রাইকারের বেতন ১১ লাখ ৮২ হাজার ১১০ পাউন্ড। এই লিগে দ্বিতীয় সর্বোচ্চ বেতন পাওয়া উসমান দেম্বেলে পান অনেক কম, ৩ লাখ ২৮ হাজার ৩৬৪ পাউন্ড।

সিরি ‘আ’ : ইতালিয়ান সিরি ‘আ’তে সবচেয়ে বেশি বেতন দুসান ভ্লাহোভিচের। জুভেন্টাস থেকে প্রতি সপ্তাহে ২ লাখ ১২ হাজার ৭৮০ পাউন্ড বেতন পান তিনি। এই লিগে দ্বিতীয় সর্বোচ্চ বেতন নাপোলির তারকা ভিক্টর ওসিমেনের। তিনি পান ২ লাখ ১০ হাজার ৪৮১ পাউন্ড।

সৌদি প্রো লিগ : মাত্র এক মৌসুমেই দুনিয়ার বুকে পরিচিত হয়ে উঠেছে সৌদি প্রো লিগ। কাড়ি কাড়ি অর্থ দিয়ে ইউরোপের নামিদামি সব খেলোয়াড়কে দলে ভিড়িয়েছে সেদেশের ক্লাব। লিগটিতে সবচেয়ে বেশি বেতন পান পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। প্রতি সপ্তাতে তাকে ৩২ লাখ ৮৩ হাজার ৬৪০ পাউন্ড দেয় আল-নাসর। এই লিগে যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ ১৬ লাখ ৪১ হাজার ৮২০ পাউন্ড করে পান আল ইত্তিহাদ তারকা করিম বেনজেমা ও আল-হিলালের নেইমার জুনিয়র।

মেজর লিগ সকার : আল- হিলালের বিশাল অর্থের প্রলোভন উপেক্ষা করে যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের দল ইন্টার মায়ামিতে যোগ দেন লিওনেল মেসি। অন্যান্য লিগের খেলোয়াড়দের থেকে বেতন অনেক কম মেসির। তবুও এই লিগের সর্বোচ্চ বেতনভোগী তিনিই। সপ্তাহে তাকে ১ লাখ ৮২ হাজার ৬৩০ পাউন্ড বেতন দেয় মায়ামি। এই লিগে দ্বিতীয় সর্বোচ্চ ১ লাখ ১৪ হাজার ১৪৪ পাউন্ড পান টরন্টো এফসির ইতালিয়ান তারকা লরেনৎসো ইনসিনিয়ের।