মুঠোফোনে সবার গতিবিধি নজরদারি করছে যুক্তরাষ্ট্র

135

করোনাভাইরাসের বিস্তার রোধে মুঠোফোনের মাধ্যমে দেশের সকল বাসিন্দাদের চলাচলের ওপর নজরদারি করছে যুক্তরাষ্ট্র। কোটি কোটি মানুষের মোবাইল ফোন ট্র্যাক করার মাধ্যমে করোনার বিস্তার কীভাবে হচ্ছে তা বোঝার চেষ্টা করছে দেশটির কেন্দ্রীয়, রাজ্য এবং স্থানীয় সরকার।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি), অঙ্গরাজ্য এবং স্থানীয় সরকার মানুষের অবস্থান ও চলাচল সংক্রান্ত পাওয়া এসব তথ্য বিশ্লেষণ করছে। তাতে মানুষের গতিবিধির ওপর নজরদারি করা হচ্ছে। তারা কো অঞ্চলে রয়েছেন তা শনাক্ত করে সেই তথ্য বিশ্লেষণ করছেন।

মার্কিন দৈনিক দ্য ওয়াল স্ট্রিট জার্নালে এ নিয়ে একটি বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে। তাতে সরকারের বিভিন্ন পর্যায়ে যারা এই কাজের সঙ্গে যুক্ত রয়েছেন তাদের বরাতে দৈনিকটি বলছে, মোবাইল অ্যাডভারটার্জিং কোম্পানির মাধ্যমে এসব তথ্য সংগ্রহ করা হচ্ছে।

একটি পোর্টালের মাধ্যমে যুক্তরাষ্ট্রের আনুমানিক ৫০০টি শহরের ওপর এই নজরদারি চলছে। এই পোর্টালে প্রবেশাধিকার রয়েছে দেশটির কেন্দ্রীয়, অঙ্গরাজ্য এবং স্থানীয় সরকারের কিছু কর্মকর্তাদের—যারা যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস মোকাবিলার সঙ্গে যুক্ত।

এসব তথ্যের মধ্যে রয়েছে সেসব গ্রাহকের নামসহ আরও গোপনীয় সব তথ্য। মার্কিন প্রশাসন বলছে, করোনাভাইরাস গোটা যুক্তরাষ্ট্রে কীভাবে ছড়াচ্ছে তা পর্যবেক্ষণ করা হচ্ছে। এর মাধ্যমে বোঝার চেষ্টা করা হচ্ছে কোন কোন রাজ্যগুলোতে বেশি কের ভাইরাসটি ছড়াচ্ছে তাও জানা যায়।

এক সূত্র ওয়াল স্ট্রিট জার্নালকে বলেছেন, গবেষকরা জানতে পেরেছেন বিশাল সংখ্যক মানুষ নিউইয়র্ক থেকে ব্রুকলিন যাচ্ছেন। নিউইয়র্ক সবচেয়ে বেশি আক্রান্ত হওয়ায় সেখান থেকে অন্যান্য রাজ্যে তার বিস্তার হচ্ছে বলে জানতে পেরেছেন তারা। এছাড়া মানুষ জনসমাগম করছেন কিনা তাও যাচাই হচ্ছে।