ভারতকে আরেকটি সুখবর দিলেন সিরাজ

33

নিউ জিল্যান্ডকে মঙ্গলবার হোয়াইটওয়াশ করে ওয়ানডের এক নম্বর র‌্যাংকিংধারী দল হয়েছে ভারত। তাদের জন্য আরেকটি সুখবর বয়ে আনলেন মোহাম্মদ সিরাজ। চমৎকার একটি বছর কাটিয়ে ওয়ানডে খেলোয়াড় র‌্যাংকিংয়ের নতুন শীর্ষ বোলার হলেন তিনি। সিরাজ পেছনে ফেলেছেন নিউ জিল্যান্ডের সিমার ট্রেন্ট বোল্টকে।

সিরাজের উত্থান ছিল স্মরণীয়। তিন বছর ৫০ ওভারের ক্রিকেটে নির্বাসিত থেকে গত বছর ফেব্রুয়ারিতে ভারতের ওয়ানডে দলে ফেরেন তিনি। তারপর ২০ ম্যাচ খেলে ৩৭ উইকেট নিয়ে ভারতের সবচেয়ে ধারাবাহিক ফাস্ট বোলার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন। আলোচনার বাইরে থাকা ২৮ বছর বয়সী পেসার হঠাৎ করে আলোচিত। মঙ্গলবার বর্ষসেরা ওয়ানডে দলে নাম লেখান সিরাজ। বুধবার বোল্ট ও অস্ট্রেলিয়ার সিমার জশ হ্যাজেলউডকে টপকে সেই আনন্দ আরো বাড়িয়ে দিলেন। প্রথমবার শীর্ষ র‌্যাংকিংধারী ওয়ানডে বোলার হলেন তিনি।

সিরাজ কতটা উন্নতি করেছেন, তা লক্ষ করা গেছে ঘরের মাঠে শ্রীলঙ্কা ও নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজে। লঙ্কানদের বিপক্ষে তিন ম্যাচে ৯ উইকেট নিয়ে শীর্ষ বোলার হন। এরপর কিউইদের বিপক্ষে প্রথম ম্যাচে পান চার উইকেট। তাতে ৭২৯ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে তিনি। অবশ্য হ্যাজেলউড তার চেয়ে মাত্র দুটি পয়েন্ট পেছনে। ভারতের আরেক পেসার মোহাম্মদ শামি ১১ ধাপ এগিয়ে ৩২ নম্বরে।

পাকিস্তানের অধিনায়ক বাবর আজম ভালো ব্যবধানেই শীর্ষ ওয়ানডে ব্যাটসম্যানের আসনে আছেন। কিন্তু সেরা দশে তিনজনকে নিয়ে ভারতের দাপট। ফর্মে থাকা শুভমান গিল নিউ জিল্যান্ডের বিপক্ষে ডাবল সেঞ্চুরি ও সেঞ্চুরি করে ২০ ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে। বিরাট কোহলিকে সাতে নামিয়েছেন তিনি। রোহিত শর্মা দুই ধাপ লাফিয়ে ৯ নম্বরে।