বিশ্বকাপ পারফরম্যান্সে আবারও র‌্যাংকিংয়ের শীর্ষে হাসারাঙ্গা

28

শ্রীলঙ্কার স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা আইসিসি টি-টোয়েন্টি খেলোয়াড় র‌্যাংকিংয়ের শীর্ষস্থান ফিরে পেলেন। এখন এক নম্বর বোলার তিনি। সাপ্তাহিক হালনাগাদ করা র‌্যাংকিং অনুযায়ী শীর্ষ ব্যাটসম্যানের জায়গা ধরে রেখেছেন ভারতের সূর্যকুমার যাদব।

চলতি বিশ্বকাপে শ্রীলঙ্কা বিদায় নিলেও দারুণ বোলিংয়ে চমক দেখান হাসারাঙ্গা। ৮ ম্যাচে ১৫ উইকেট নিয়ে এখন পর্যন্ত টুর্নামেন্টের সেরা বোলার তিনি। এর মধ্যে তিনবার তিনটি করে উইকেট নিয়েছেন। দারুণ এই সাফল্যে আরেক লেগস্পিনার রশিদ খানকে টপকে র‌্যাংকিং টেবিলের শীর্ষে হাসারাঙ্গা। গত বছরও বিশ্বকাপ শেষে তিনি প্রথমবারের মতো শীর্ষ বোলারের আসনে বসেছিলেন।

বিশ্বকাপে ২২৫ রান করা সূর্যকুমারের নামের পাশে আরও ছয়টি রেটিং পয়েন্ট যুক্ত হয়েছে। জিম্বাবুয়ের বিপক্ষে ২৫ বলে ৬১ রান এই অর্জনে ভূমিকা রেখেছে। ক্যারিয়ার সেরা ৮৬৯ রেটিং পয়েন্ট নিয়ে তিনি সবার উপরে, দ্বিতীয় স্থানে থাকা পাকিস্তানি ওপেনার মোহাম্মদ রিজওয়ানের চেয়ে ৩৯ পয়েন্ট বেশি।

জিম্বাবুয়ের শন উইলিয়ামস ও সিকান্দার রাজা অলরাউন্ডারের তালিকায় উন্নতি করেছেন। মঈন আলীর সঙ্গে জায়গা অদলবদল করে তাকে ছয়ে নামিয়ে চারে রাজা। উইলিয়ামস শীর্ষ দশে ঢুকে নবম স্থানে। এই তালিকায় সবার উপরে বাংলাদেশের সাকিব আল হাসান।

বাংলাদেশের নাসুম আহমেদ ছয় ধাপ এগিয়ে ২৬তম। পাকিস্তানের বাঁহাতি ফাস্ট বোলার শাহীন শাহ আফ্রিদি ২০ ধাপ এগিয়ে ২২ নম্বরে। ভারতের পেসার আর্শদীপ সিং চার ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ২৩তম স্থানে।