বিরতিহীন গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে ছন্দপতন জনজীবনে

41

গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে ছন্দপতন ঘটেছে জনজীবনে। বৃষ্টিতে ভিজে গন্তব্যে ছুটতে হয়েছে কর্মমুখী মানুষকে। তবে রবি ফসলের জন্য আশীর্বাদ বয়ে এনেছে এই বৃষ্টি।
ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাবে গত বুধবার দুপুর থেকে শুরু বৃহস্পতিবার সারাদিন গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়। ভারী বর্ষণ না হলেও আকাশে ছিল ঘন মেঘের ঘনঘটা। ফলে সারাদিনই সূর্যের মুখ দেখেননি চাঁপাইনবাবগঞ্জবাসী।
বৃষ্টির ফলে সাধারণ মানুষের স্বাভাবিক জীবনে ছন্দপতন ঘটে। বৃষ্টির মধ্যেই কর্মজীবীসহ সাধারণ মানুষকে ঘর থেকে বের হতে হয়েছে। তবে অন্যদিনের তুলনায় রাস্তাঘাট, দোকানপাটে মানুষজনের আনাগোনা ছিল কম।
এদিকে জেলা কৃষি অফিস বলছে, বর্তমানে জেলার বিস্তীর্ণ মাঠজুড়ে রয়ে ভুট্টা, সরিষা, ছোলা, মটর, খেসারি, গম, যব, মাসকলাই, শাকসবজি। এই বৃষ্টিতে এসব ফসলের বেশ উপকার হবে। এছাড়া জেলার অন্যতম অর্থকরী ফসল আমগাছগুলোর ধুলাবালি ধুয়ে যাওয়ায় মুকুল ফুটতে দেরি হবে না। সবমিলিয়ে বর্তমানে ক্ষেতে থাকা ফসলের জন্য এই বৃষ্টি আশীর্বাদ হয়ে দেখা দিয়েছে।
অন্যদিকে, শীতের প্রভাবে সকাল থেকে ভোগান্তিতে পড়েছে খেটে খাওয়া মানুষ। শীতে নি¤œআয়ের মানুষ পড়েছেন সংকটে। দিন আনা দিন খাওয়া মানুষ পরিবার-পরিজন নিয়ে বিপাকে পড়েন।
কৃষি অফিস জানায়, গত বুধবার ভোর ৬টা থেকে বৃহস্পতিবার ভোর ৬টা পর্যন্ত সাড়ে ৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তবে বৃহস্পতিবার সারাদিন বৃষ্টির পরিমাণ ছিল বেশি। আরো বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে বলে আবহাওয়া অফিস জানিয়েছে।