বিজ্ঞান ও প্রযুক্তির উন্নতির জন্যই আজ আমরা অনেক উন্নত : জেলা প্রশাসক

205

‘পরিবেশ ও প্রকৃতি সুরক্ষায় বিজ্ঞান ও প্রযুক্তি’- এই প্রতিপাদ্যে চাঁপাইনবাবগঞ্জে দুই দিনব্যাপী ৪১তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলার উদ্বোধন করা হয়েছে। বুধবার নবাবগঞ্জ সরকারি কলেজ অডিটোরিয়ামে এর উদ্বোধন করেন জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ.কে.এম. তাজকির-উজ-জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুণ্ডু, চাঁপাইনবাবগঞ্জ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রকৌশলী নাবিলা নুঝাত, চাঁপাইনবাবগঞ্জ পলিটেকটিনক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী হুমায়ুন কবীর খান।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক বলেন, বাংলাদেশ আগে অনেক পিছিয়ে ছিল। জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ, দরিদ্রতাসহ বিভিন্ন সমস্যায় জর্জরিত ছিল। কিন্তু এসব সমস্যা দূর করে বর্তমানে আমাদের এ দেশ অনেক উন্নত। আর এসব দূরীকরণে মূল ভূমিকায় আছে বিজ্ঞান ও প্রযুক্তির উন্নতি। বিজ্ঞান ও প্রযুক্তির উন্নতির জন্যই আজ আমরা অনেক উন্নত এবং উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছি।
শিক্ষার্থীদের উদ্দেশ্যে জেলা প্রশাসক বলেন, তোমরা কখনোই সন্ত্রাস, মৌলবাদ, মাদককে প্রশ্রয় দিবে না। তোমরা নিজেরাও ভালোভাবে চলবে এবং অন্যকেও চলতে সহায়তা করবে। সকলকে নিয়েই এগিয়ে যাবার চেষ্টা করবে। যারা পিছিয়ে পড়েছে তাদেরকেও সাহায্য করবে। তিনি আরো বলেন, আজকে বিজ্ঞান মেলার জন্য তোমরা তোমাদের মেধাকে কাজে লাগিয়ে বিভিন্ন জিনিষ তৈরি করে মেলাতে এনেছ। কিন্তু এটা শুধু মেলা উপলক্ষে করলেই হবে না। সারা বছরই তোমরা বিজ্ঞানের চর্চা করবে। বিজ্ঞান ও প্রযুক্তির সাথে থাকবে এবং চর্চা অব্যাহত রাখবে। তোমাদেরকে বিজ্ঞানমনস্ক, প্রযুক্তিবান্ধব ও উন্নয়নমনস্ক হতে হবে। তবেই না বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ হবে। এ দেশের আরো উন্নতি সাধিত হবে। তাই প্রত্যেককেই বিজ্ঞানের সাথে থেকে আরো উন্নতির পথে এগিয়ে যেতে হবে।
উল্লেখ্য, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, বিজ্ঞান প্রযুক্তি মন্ত্রণালয়ের সহযোগিতায় এবং জেলা প্রশাসনের আয়োজনে এ মেলায় চাঁপাইনবাবগঞ্জের প্রতিটি উপজেলা থেকে ৩টি বিভাগে ১৮টি প্রতিষ্ঠানের ১৮টি স্টল রয়েছে।