বাংলাদেশের যুবাদের নাটকীয় জয় নেপালের বিপক্ষে

317

হাতে ৫ উইকেট নিয়ে শেষ দুই ওভারে ১৬ রানের সমীকরণ মেলাতে গিয়ে তালগোল পাকিয়েছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। শেষ পর্যন্ত দলকে উদ্ধার করেছেন নাঈম হাসান ও রবিউল হক। নেপালের বিপক্ষে দলকে এনে দিয়েছেন নাটকীয় এক জয়। ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ২ উইকেটের জয়ে যুব এশিয়া কাপে শুভ সূচনা করেছে বাংলাদেশ। কুয়ালা লামপুরের কিনরারা অ্যাকাডেমি ওভাল মাঠে শনিবার বৃষ্টির জন্য ম্যাচের দৈর্ঘ্য নেমে আসে ৪৩ ওভারে। টস হেরে ব্যাট করতে নেমে ৪০.১ ওভারে ৬ উইকেটে ১৬৭ করে নেপাল। বৃষ্টির বাধায় তাদের ইনিংস সেখানেই শেষ হলে বাংলাদেশ ৪০ ওভারে পায় ১৮১ রানের লক্ষ্য। এক বল হাতে রেখে সেই লক্ষ্যে পৌঁছায় সাইফ হাসানের দল। মন্থর ব্যাটিং আর থিতু হয়ে ব্যাটসম্যানদের বিদায় ভুগিয়েছে বাংলাদেশকে। পিনাক ঘোষ, অধিনায়ক সাইফ, তৌহিদ হৃদয় ফিরেন থিতু হয়ে। তিন চারের পাশে এক ছয়ে ৫২ রান করে ফিরেন নাইম শেখ। ১৮ রানের মধ্যে তিন উইকেট হারিয়ে চাপে পড়া বাংলাদেশকে ম্যাচে ফেরান আফিফ হোসেন ও মাইদুল ইসলাম অঙ্কন। ৪৮ রানের জুটিতে দলকে নিয়ে যান জয়ের কাছে। কিন্তু মাত্র চার বলের মধ্যে তাদের সঙ্গে কাজী অনিকও ফিরে গেলে বিপদে পড়ে বাংলাদেশ। রবিউল ও নাঈমে দুটি চার শেষ পর্যন্ত এক বল হাতে রেখেই জয় এনে দেয় দলকে। দুই দলের শেষ লড়াইয়ে জয়ের টাটকা স্মৃতি নিয়ে খেলতে নামা নেপালের শুরুটা ভালো ছিল না। ২৫তম ওভারে ৭০ রানের মধ্যে ফিরে যায় প্রথম চার ব্যাটসম্যান। রোহিত কুমারের সঙ্গে ভিম শারকি ক্রিজে যোগ দেওয়ার পর ঘুরে দাঁড়ায় নেপাল। দুই জনে ১৩.২ ওভারে গড়েন ৭৯ রানের জুটি। ঝড়ো ব্যাটিংয়ে ৪০ বলে ৪৪ রান করে ফিরেন ভিম। রোহিত করেন ৪০ রান। ৩৩ রানে ৩ উইকেট নিয়ে বাংলাদেশের সেরা বোলার নাঈম হাসান। একটি করে উইকেট নেন হাসান মাহমুদ, আফিফ ও কাজী অনিক। টুর্নামেন্টে নিজেদের পরের ম্যাচে সোমবার বাংলাদেশ খেলবে স্বাগতিক মালয়েশিয়ার বিপক্ষে।
নেপাল অনূর্ধ্ব-১৯ : ৪০.১ ওভারে ১৬৭/৬ (জিতেন্দ্র ৬, আসিফ ৩০, অনিল ১৯, দিপেন্দ্র ১২, রোহিত ৪০, ভিম ৪৪, প্রকাশ ৪*, কমল ৬*; হাসান ১/৩০, অনিক ১/৪৮, নাঈম ৩/৩৩, রবিউল ০/১৬, আফিফ ১/২৫, সাইফ ০/১৩)
বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ : (৪০ ওভারে লক্ষ্য ১৮১) ৩৯.৫ ওভারে ১৮১/৮ (পিনাক ২৪, নাইম শেখ ৫২, সাইফ ১২, তৌহিদ ১৫, আফিফ ৩৩, আমিনুল ০, অঙ্কন ২৩, অনিক ০, রবিউল ৫*, নাঈম ৫*; অনিল ১/৩১, দিপেন্দ্র ১/৩৮, কিশোর ১/১৬, কমল ২/৩৭, সন্দ্বিপ ২/৩৫, শাহাব ০/১৯)
ফল : বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ২ উইকেটে জয়ী।