01713248557

পদ্মায় কমছে পানি, মহানন্দা পুনর্ভবায় বাড়ছেই

চাঁপাইনবাবগঞ্জ জেলার ওপর দিয়ে প্রবাহিত পদ্মা নদীর পানি শনিবার (৫ অক্টোবর) সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ৬ ঘণ্টায় ৭ সেন্টিমিটার কমেছে। বিকেল ৩টার সময় এই নদীর পানি বিপৎসীমার ১১৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল। তবে মহানন্দা ও পুনর্ভবার নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে।
বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্যানুযায়ী, গত শুক্রবার বিকেল ৩টা থেকে  শনিবার বিকেল ৩টা পর্যন্ত ২৪ ঘণ্টায় পদ্মা নদীতে পানি কমেছে ৪ সেন্টিমিটার। তবে গত শুক্রবার বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এই নদীর পানি ২ সেন্টিমিটার বৃদ্ধি পায়। এর পরবর্তী ১৫ ঘণ্টায় অর্থাৎ গতকাল শনিবার সকাল ৯টা পর্যন্ত পানি স্থির থাকে। শনিবার সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ৬ ঘণ্টায় পানি কমে ৭ সেন্টিমিন্টার। এ নদীর পাঁকা পয়েন্টে পানির এই স্তর রেকর্ড করা হয়। এ নদীর বিপৎসীমা ২২.০৫।
অন্যদিকে গত শুক্রবার বিকেল ৩টা থেকে  শনিবার বিকেল ৩টা পর্যন্ত ২৪ ঘণ্টায় মহানন্দা নদীর পানি বেড়েছে ৩ সেন্টিমিটার। এ নদীর পানি বিপৎসীমার ১২৪ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল। মহানন্দার খালঘাট পয়েন্টে পানি বৃদ্ধির এ রেকর্ড করা হয়। এ নদীর বিপৎসীমা হচ্ছে ২০.৫৫। এছাড়া একই সময়ে পুনর্ভবা নদীতে পানি বৃদ্ধি পেয়েছে ৫ সেন্টিমিটার। এ নদীর পানি বিপৎসীমার ১৬৩ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল। এ নদীর বিপৎসীমা হচ্ছে ২১.৫৫ মিটার।
চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস কেন্দ্র থেকে এই তথ্য জানা গেছে।