পদ্মশ্রী পুরস্কার পেলেন রাভিনা ট্যান্ডন

79

ভারতের সম্মানজনক পদ্ম পুরস্কারপ্রাপ্তদের তালিকা প্রকাশ করা হয়েছে। এ তালিকায় বলিউড অভিনেত্রী রাভিনা ট্যান্ডন, ‘ট্রিপল আর’ সিনেমার সুরকার এমএম কেরাবানি, গায়ক সুমন কল্যাণপুর, বানী জয়রামের নাম রয়েছে। শিল্পকলায় অবদানের জন্য তারা সবাই পদ্মশ্রী সম্মানে ভূষিত হয়েছেন।

পদ্মবিভূষণ, পদ্মভূষণ, পদ্মশ্রী- এই তিনটি ক্যাটাগরিতে প্রদান করা হয় পদ্ম পুরস্কার। সংস্কৃতি, শিল্প, সামাজিক কর্মকাণ্ড, জন কল্যাণ, বিজ্ঞান-প্রযুক্তি, বাণিজ্য, চিকিৎসা, শিক্ষা, খেলাধুলাসহ অন্যান্য শাখায় বিশেষ অবদান রাখার জন্য প্রতি বছর ভারত সরকারের পক্ষ থেকে এ পুরস্কার প্রদান করা হয়।

রাভিনা ট্যান্ডন টাইমস অব ইন্ডিয়াকে বলেন, আমি সম্মানিত ও কৃতজ্ঞ। আমার অবদান, আমার জীবন, চাওয়া-উদ্দেশ্য, সিনেমা ও শিল্পকলাকে স্বীকৃতি দেওয়ার জন্য ভারত সরকারকে ধন্যবাদ।

আগামী এপ্রিল কিংবা মে মাসে আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের হাতে এই পুরস্কার তুলে দেবেন ভারতের রাষ্ট্রপতি।

১৯৭২ সালের ২৬ অক্টোবর মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন রাভিনা ট্যান্ডন। ১৯৯১ সালে হিন্দি ভাষার ‘পাথর কে ফুল’ সিনেমার মাধ্যমে অভিনয় জীবন শুরু করেন। এ সিনেমায় অভিনয়ের জন্য ফিল্মফেয়ার পুরস্কার লাভ করেন তিনি।

নব্বই দশকে বেশ কয়েকটি বাণিজ্যিকভাবে সফল চলচ্চিত্র উপহার দেন রাভিনা। যার মধ্যে রয়েছে ‘দিলওয়ালে’ , ‘মোহরা’, ‘খিলাড়িয়োঁ কা খিলাড়ি’, ‘জিদ্দি’ প্রভৃতি।