নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার

111

“থাকবো ভালো,রাখবো ভালো দেশ বৈধ পথে প্রবাসী আয়-গড়ব বাংলাদেশ” এই স্লোগানকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে ‘নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে চাঁপাইনবাবগঞ্জ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) এই সেমিনারের আয়োজন করে। মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় চাঁপাইনবাবগঞ্জ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের সম্মেলন কক্ষে এই সেমিনার অনুষ্ঠিত হয়।
টিটিসি ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. মঈন উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার মোছা. তাছমিনা খাতুন।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন জনশক্তি ও কর্মসংস্থান অফিসের সহকারী পরিচালক কার্তিক চন্দ্র দেবনাথ। সেমিনার সঞ্চালনা করেন, টিটিসি’র সিনিয়র শিক্ষক মো. সাঈদী হোসেন।
সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, বারোঘরিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হারুন-অর-রশিদ, দেবীনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাফিজুর রহমান, ইসলামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জসিম উদ্দিন, চামাগ্রাম মণ্ডলপাড়া জামে মসজিদের ইমাম আব্দুল মজিদ, সাংবাদিক সাজেদুল হক সাজু, মেহেদি হাসান।
সেমিনারে বক্তারা নিরাপদভাবে প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে ঋণ পাওয়া সহজ করা, বাংলাদেশ থেকে বিদেশে যাওয়া প্রত্যেকই যেন প্রশিক্ষণ নিয়ে যায় সেটি বাধ্যতামূলক করাসহ বিভিন্ন বিষয় তুলে ধরেন।
বিদেশে উপার্জিত টাকা দেশে বৈধভাবে দেশে পাঠিয়ে দেশের অর্থনীতিতে অবদান রাখার আহ্বান জানান। সেমিনারে বিদেশ গমনকারী ও বিদেশ ফেরত শ্রমিকগণও অংশগ্রহণ করেন।