নাচোলে স্বাস্থ্য অধিকার ফোরামের অংশীজন সভা

395

নাচোলে উপজেলা পর্যায়ে স্বাস্থ্যসেবার মানোন্নয়নে অংশীজনের সভা অনুষ্ঠিত হয়েছে। আজ সকালে নাচোল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সভাপতি ও নাচোল সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ হাফিজুর রহমান। সভায় প্রধান অতিথি ছিলেন নাচোল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. কামাল উদ্দিন। সভার শুরুতে প্রেজেন্টেশনের মাধ্যমে যক্ষ্মা, কুষ্ঠ, সাপে কাটা রোগী, পানিতে ডুবে মৃত্যুসহ অন্যান্য রোগের ওপর বিস্তারিত তুলে ধরে আলোচনা করেন নাচোল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. আসাদুর রহমান বিপ্লব।
আলোচনায় অংশ নেন- নাচোল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নার্সিং সুপারভাইজার সুফিয়া খাতুন ও স্বাস্থ্য পরিদর্শক ইসারুল হক, দৈনিক গৌড় বাংলার বার্তা সম্পাদক ও জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের তথ্যায়ন ও গবেষণা সম্পাদক সাজিদ তৌহিদ এবং উপজেলা স্বাস্থ্য অধিকার ফোরামের যুব সংগঠন বিষয়ক সম্পাদক আবদুস সাত্তার, স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান বিষয়ক সম্পাদক আবদুর রহমান মানিক, সদস্য নুরুল ইসলাম বাবু ও বিধান সিং। উন্মুক্ত সেশনে স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন প্রশ্ন উত্থাপন করেন সেবাগ্রহীতারা। এছাড়া আরো উপস্থিত ছিলেন- নাচোল উপজেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সহসভাপতি ও নাচোল মহিলা কলেজের উপাধ্যক্ষ আশীষ কুমার চক্রবর্তী, তথ্যায়ন ও গবেষণা সম্পাদক ও নাচোল উপজেলা স্কুলের সহকারী শিক্ষক মজিদুল ইসলাম, সদস্য ও নাচোল পাইলট উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক জয়শ্রী প্রামানিক, প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির সহকারী কৃষি কর্মকর্তা রুহুল আমিন, প্রয়াসের স্বাস্থ্য কর্মকর্তা অলিউল্লাহ।
বাংলাদেশ হেলথ ওয়াচের কার্যক্রম নিয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন ও অনুষ্ঠান সঞ্চালনা করেন স্বাস্থ্য অধিকার ফোরাম চাঁপাইনবাবগঞ্জের ফোকাল পার্সন, নাচোল উপজেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সাধারণ সম্পাদক ও প্রয়াসের কনিষ্ঠ সহকারী পরিচালক ফারুক আহমেদ।
পরে একই জায়গায় উপজেলা স্বাস্থ্য অধিকার ও যুব ফোরামের সদস্যদের নিয়ে সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি ও বাংলাদেশ হেলথ ওয়াচের সহযোগিতায় অংশীজন ও সমন্বয় সভার আয়োজন করে নাচোল উপজেলা স্বাস্থ্য অধিকার ফোরাম।