নাচোলে মাদকের অপব্যবহার রোধকল্পে কর্মশালা

104

চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলা প্রশাসনের আয়োজনে মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষে সমন্বিত পরিকল্পনা প্রণয়ন বিষয়ে উপজেলা পর্যায়ে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার সকাল ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তনে এ কর্মশালার আয়োজন করা হয়। এতে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য দেন চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক এ কে এম গালিভ খান। নাচোল উপজেলা নির্বাহী অফিসার শরিফ আহম্মেদের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় অন্যদের মধ্যে বক্তব্য দেনÑ জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপপরিচালক মোহাম্মদ আনিছুর রহমান খাঁন ও পরিদর্শক সাইফুর রহমান, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মতিউর রহমান, নাচোল থানার ওসি (তদন্ত) আব্দুল ওয়াহাব।
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ আনিছুর রহমান খাঁন বলেন, ২০৪১ সালের বাংলাদেশে পৌঁছাতে মাদক নিয়ন্ত্রণ করতে হবে। এ ক্ষেত্রে জনপ্রতিনিধি, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরসহ বিভিন্ন পেশাজীবীকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। তরুণ প্রজন্মকে মাদক থেকে দূরে রাখতে তাদেরকে খেলাধুলার মধ্যে রাখার জন্য অভিভাবকদের সচেতন থাকতে হবে। তিনি বলেন, মাদকের লাগাম টানতে সামাজিক আন্দোলন গড়ে তুলতে সমন্বিত কর্মপরিকল্পনা নামে নতুন উদ্যোগ হাতে নিয়েছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর (ডিএনসি)। তিনি আরো বলেন, শুধু ধরপাকড় নয়, গ্রাম পর্যায়ে মাদকের চাহিদা হ্রাস ও মাদকাসক্তদের চিকিৎসা বা পুনর্বাসনের কাজ করবে ডিএনসি। এ কাজের সাথে সম্পৃক্ত থাকবে মসজিদের ইমাম, শিক্ষক ও জনপ্রতিনিধিসহ সর্বস্তরের মানুষ।
কর্মশালায় অংশগ্রহণকারী ১০টি গ্রুপের বিভিন্ন মতামত তুলে ধরে বক্তারা বলেন, মাদকাসক্তি একটি বহুমাত্রিক জটিল সমস্যা। এ ব্যাধি দূর করতে দরকার সমন্বিত প্রয়াস। সরকারের একার পক্ষে সম্ভব নয়। মাদকাসক্তি প্রতিরোধে সবচেয়ে কার্যকর উপায় হচ্ছে, মাদকদ্রব্য ও মাদকাসক্তির বিরুদ্ধে সামাজিক সচেতনতা গড়ে তোলা।