নাচোলে বজ্রনিরোধক যন্ত্রের উদ্বোধন

83

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলা পরিষদ চত্বরে বজ্রনিরোধক যন্ত্র স্থাপন করেছে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর। এর ফলে বজ্রপাতের প্রাণহানি কমে আসবে বলে সংশ্লিষ্টদের মন্তব্য।
বুধবার বিকেল ৫টায় উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের উদ্যোগে উপজেলা পরিষদ কমপ্লেক্স ভবনের ছাদের উপরে স্থাপনকৃত বজ্রনিরোধক যন্ত্রের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার শরিফ আহম্মেদ।
এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেনÑ উপজেলা প্রকৌশলী শাহিনুর, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মৌদুদ আলম খাঁ, উপজেলা প্রোগ্রাম অফিসার আতিক রহমান।
উপজেলা নির্বাহী অফিসার শরিফ আহম্মেদ বলেন, বজ্রপাত প্রতিরোধে তাল, নারিকেল, সুপারি গাছের বিকল্প ব্যবস্থা হলো ‘লাইটনিং অ্যারেস্টার’ যন্ত্র। বর্তমানে বজ্রপাতের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ব্যাপক প্রাণহানি ঘটছে। বজ্রনিরোধক যন্ত্র ব্যবহার করে বজ্রপাতে প্রাণহানি ও সম্পদের ক্ষতি অনেকাংশে কমিয়ে আনা সম্ভব। তিনি জানান, বজ্রনিরোধক যন্ত্রটি মূলত তিনটি অংশ নিয়ে গঠিত। প্রথমটি বায়ুম-লীয় রড বা দ- যা বজ্রবিদ্যুৎ ধরে থাকে। দ্বিতীয় অংশে পরিবহন তার যা বায়ুম-লীয় রডে বা দ-ে ধারণকৃত বজ্রবিদ্যুৎ পরিবহন করে থােেক। তৃতীয় অংশে ভূমিস্থ রড যা পরিবাহিত বজ্রবিদ্যুৎকে মাটির মধ্যে প্রবেশ করিয়ে নিউট্রালাইজ করে দেয়।
প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মৌদুদ আলম খাঁ বলেন, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের ব্যবস্থাপনায় বজ্রনিরোধক যন্ত্রটি ৭ লাখ ৫০ হাজার টাকা ব্যয়ে ক্রয় করে স্থাপন করা হয়েছে। এর চারদিকে ১০০ বর্গমিটার দূরত্বের মধ্যে বজ্রপাত ঘটলে তা নিয়ন্ত্রণ করবে।