নভেম্বরে ব্রাজিল-আর্জেন্টিনা মহারণ

44

কাতার বিশ্বকাপ শেষ হয়েছে প্রায় তিন মাস হলো। তবে এখন থেকেই ২০২৬ বিশ্বকাপ নিয়ে তোড়জোড় শুরু করে দিয়েছে ফিফা। এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে কিছুদিন আগেই নিশ্চিত করেছে যে আগামী আসরে বাড়ছে দল সংখ্যা। গত সাত আসরে ৩২ দল নিয়ে বিশ্বকাপ অনুষ্ঠিত হলেও আগামী আসরে খেলবে ৪৮ দল। ইতোমধ্যে বাছাইপর্বের সূচী ঘোষণা করেছে বিভিন্ন মহাদেশীয় ফেডারেশনগুলো।

আগামী সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে লাতিন আমেরিকা অঞ্চলের বাছাইপর্ব। বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা তাদের বিশ্বকাপ যাত্রা শুরু করবে ইকুয়েডরের বিপক্ষে ম্যাচ দিয়ে। তবে এই অঞ্চলের সবচেয়ে বড় মহারণটি অনুষ্ঠিত হবে আগামী নভেম্বরে। যেখানে আর্জেন্টিনাকে আতিথ্য দেবে ব্রাজিল। ফিরতি লেগে এই দুই দল আবার মুখোমুখি হবে প্রায় দেড় বছর পর। ২০২৫ সালের মার্চে আর্জেন্টিনার মাঠে গড়াবে ফুটবলের সবচেয়ে বড় মহারণ।

এদিকে ব্রাজিল তাদের বিশ্বকাপ যাত্রা শুরু করবে বলিভিয়ার বিপক্ষে। সেপ্টেম্বরে দ্বিতীয় রাউন্ডে পেরুর বিপক্ষে খেলবে তারা। অক্টোবরে তাদের প্রতিপক্ষ ভেনেজুয়েলা ও উরুগুয়ে। এই বছর নভেম্বরে আর্জেন্টিনার মুখোমুখি হওয়ার আগে কলম্বিয়ার ডেরায় পা রাখবে সেলেসাওরা।

সেপ্টেম্বরে আর্জেন্টিনার দ্বিতীয় ম্যাচ বলভিয়ার বিপক্ষে। তৃতীয় ও চতুর্থ ম্যাচে  তাদের প্রতিপক্ষ প্যারাগুয়ে ও পেরু। ব্রাজিল সফরের আগে নভেম্বরে উরুগুয়ের বিপক্ষে খেলতে হবে আলবিসেলেস্তেদের।

নভেম্বরের পর বিরতি দিয়ে আগামী বছরের সেপ্টেম্বর, অক্টোবরে ও নভেম্বরে আবার চলবে বাছাইপর্ব। এরপর  ২০২৫ সালের মার্চ, জুন ও সেপ্টেম্বরে হবে বাকি রাউন্ডগুলো।

দল সংখ্যা বাড়ায় আগামী বিশ্বকাপে লাতিন আমেরিকা অঞ্চল থেকে সরাসরি সুযোগ পাবে শীর্ষ ছয়টি দল। পয়েন্ট টেবিলের সাত নম্বরে থাকা দলকে খেলতে হবে প্লে অফ। এদিকে আগামী বিশ্বকাপের আয়োজক যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা।

বিশ্বকাপ বাছাইপর্বে ব্রাজিল ও আর্জেন্টিনার ম্যাচগুলো:

মাস ব্রাজিলের প্রতিপক্ষ আর্জেন্টিনার প্রতিপক্ষ
সেপ্টেম্বর-২৩ বলিভিয়া ইকুয়েডর
সেপ্টেম্বর-২৩ পেরু বলিভিয়া
অক্টোবর-২৩ ভেনেজুয়েলা প্যারাগুয়ে
অক্টোবর-২৩ উরুগুয়ে পেরু
নভেম্বর-২৩ কলম্বিয়া উরুগুয়ে
নভেম্বর-২৩ আর্জেন্টিনা ব্রাজিল
সেপ্টেম্বর-২৪ ইকুয়েডর চিলি
সেপ্টেম্বর-২৪ প্যারাগুয়ে কলম্বিয়া
অক্টোবর-২৪ চিলি ভেনেজুয়েলা
অক্টোবর-২৪ পেরু বলিভিয়া
নভেম্বর-২৪ ভেনেজুয়েলা প্যারাগুয়ে
নভেম্বর-২৪ উরুগুয়ে পেরু
মার্চ-২৫ কলম্বিয়া উরুগুয়ে
মার্চ-২৫ আর্জেন্টিনা ব্রাজিল
জুন-২৫ ইকুয়েডর চিলি
জুন-২৫ প্যারাগুয়ে কলম্বিয়া
সেপ্টেম্বর-২৫ চিলি ভেনেজুয়েলা
সেপ্টেম্বর-২৫ বলিভিয়া ইকুয়েডর