দ্রৌপদী মুরমুকে অভিনন্দন জানিয়ে ক্ষুদ্র নৃগোষ্ঠীর আনন্দ শোভাযাত্রা

21

ভারতের প্রথম আদিবাসী নারী হিসেবে দ্রৌপদী মুরমু রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ায় চাঁপাইনবাবগঞ্জে আননন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার উত্তরবঙ্গ আদিবাসী ফোরাম এ আনন্দ শোভাযাত্রার আয়োজন করে।
বেলা সাড়ে ১০টা থেকে চাঁপাইনবাবগঞ্জের আদিবাসী অধ্যুষিত এলাকাগুলো থেকে ক্ষুদ্র নৃগোষ্ঠীর নারী-পুরুষরা জেলাশহরের ফায়ার সার্ভিস মোড়ে জমায়েত হন। পরে বেলা ১১টায় সেখান থেকে আনন্দ শোভাযাত্রাটি বের হয়। তাদের নিজস্ব বাদ্য বাজিয়ে নৃত্যের তালে তালে শোভাযাত্রাটি উদয়ন মোড়, করনেশন রোড, পাঠানপাড়া-নিউমার্কেট, আব্দুল মান্নান সেন্টু মার্কেট, স্টেডিয়াম রোড ঘুরে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বঙ্গবন্ধু মঞ্চের সামনে আনন্দ-উচ্ছ্বাসে মেতে ওঠে।
সেখানে জেলা আদিবাসী ফোরামের সভাপতি কর্ণেলিউশ মুরমুর সভাপতিত্বে সমাবেশে ভারতের নবনির্বাচিত রাষ্ট্রপতি দ্রৌপদী মুরমুকে অভিনন্দন জানিয়ে বক্তব্য দেনÑ উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট প্রভাত টুডু, গোমস্তাপুর উপজেলা সাধারণ সম্পাদক লুইস টুডু, ইস্টফেন টুডু, কুটিলা রাজোয়াড়সহ অন্যরা।
বক্তারা ভারতের মতো বিশাল দেশে অনগ্রসর, সংখ্যালঘু পিছিয়ে পড়া জনগোষ্ঠী আদিবাসী থেকে রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানিয়ে বলেন, আদিবাসী নারী হিসেবে রাষ্ট্রপতি দ্রৌপদী মুরমু আমাদের অহংকার, আমাদের মতো জাতিগোষ্ঠীদের স্বপ্ন দেখার অনুপ্রেরণা।
উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সমাবেশে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ভারতের নতুন রাষ্ট্রপতিকে এ দেশে আমন্ত্রণ জানিয়ে আদীবাসী প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাতের ব্যবস্থা করার আহ্বান জানান এবং সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠন, আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি প্রদান, সংখ্যালঘু কমিশন গঠন ও জাতীয় সংসদে আদিবাসী প্রতিনিধি রাখাসহ ৫ দফা দাবি তুলে ধরেন।