দুই পদ্ধতিতে দূর করুন শব্দ করে খাওয়ার বদভ্যাস

72

এক টেবিলে খেতে বসে আপনি যদি শব্দ করতেই থাকেন তাহলে অন্যরা বিরক্ত হবে। প্রথমে বুঝুন যে, শব্দ করে খাওয়া একটি বদভ্যাস। নিজের মধ্যে এই বোধ জাগ্রত হলে, অভ্যাসটি দূর করার ইচ্ছাশক্তি জাগিয়ে তুলুন।

বিমর্ষ হয়ে পড়বেন না। নিজেকে ছোট মনে করবেন না। বোঝার চেষ্টা করুন যে, খাবার চিবালে শব্দ হয়। এটা বোঝার জন্য খাবার সময় টিভি দেখা, কম্পিউটারের মনিটরে চোখ রাখা বা বই পড়া থেকে বিরত থাকুন। খাবারটা মনোযোগের সঙ্গে খান তাহলে- খাবার সময় কতটুকু শব্দ হচ্ছে, এই শব্দ কারো জন্য বিরক্তিকর হতে পারে কিনা- বুঝতে পারবেন।

শব্দ করে খাবার খাওয়ার অভ্যাসটা যদি থেকেই থাকে- এখন ভাবছেন, এতো দিনের অভ্যাসটা ছাড়বেন কীভাবে? শুনুন, হুট করে একদিনে এই অভ্যাস ছেড়ে দেয়া সম্ভব না। তবে অনুশীলন করতে শুরু করুন, আয়ত্তে চলে আসবে। এক সময় দেখবেন যে, খাবার চিবানোর সময় আর জোরে শব্দ হচ্ছে না।

প্রথম ধাপ

চুইংগাম চিবাতে থাকুন। সামনের দাঁত দিয়ে নয় বরং মাড়ির দাঁতগুলো দিয়ে চিবানোর চেষ্টা করবেন। এ সময় মুখ অবশ্যই বন্ধ রাখবেন। চুইংগাম চিবানোর সময় শ্বাসপ্রশ্বাসের কাজটা নাক দিয়ে করতে হবে, মুখ দিয়ে নয়।

দ্বিতীয় ধাপ

নরম খাবারগুলো খাবার সময় চুইংগাম চিবানোর মতো করে চেষ্টা করুন অভ্যাস গড়ে উঠতে শুরু করবে। শক্ত খাবার বা ফলমূল খাওয়ার সময় অল্প অল্প করে খাবার মুখে দিন। আবারো একই নিয়ম, মুখ বন্ধ করে পেছনের দাঁতগুলো দিয়ে চিবান। মনে রাখুন, মাঝে মধ্যে মুখ বন্ধ রেখে খেতে ভুলে গেলে ঘাবড়ে যাবেন না, হতাশ হবেন না। এই ভেবে খুশি থাকুন যে, আপনি এই অভ্যাসটা ছেড়ে দেয়ার চেষ্টা করছেন। এই চেষ্টা আপনাকে ঠিকই সফলতা এনে দেবে।