তিন উপজেলায় প্রাণিসম্পদ সেবা ও প্রদর্শনীর উদ্বোধন

116

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর, শিবগঞ্জ ও নাচোল উপজেলায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে।
শনিবার সকালে গোমস্তাপুর উপজেলা ডাকবাংলো চত্বরে প্রদর্শনীর উদ্বোধন করেন চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মু. জিয়াউর রহমান। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আসমা খাতুন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এতে অন্যদের মধ্যে বক্তব্য দেনÑ উপজেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ূন রেজা, রহনপুর পৌরসভার মেয়র মতিউর রহমান খাঁন, গোমস্তাপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শামছুল আজম, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কাওসার আলী, কৃষি কর্মকর্তা তানভীর আহমেদ সরকার ও খামারি মুসলেম উদ্দীন সরকার। বিকেলে পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) সহযোগিতায় এই কর্মসূচির আয়োজন করে প্রাণিসম্পদ অধিদপ্তর। প্রদর্শনীতে ৫০টি স্টলে উপজেলার বিভিন্ন ধরনের প্রাণী নিয়ে খামারিরা অংশ নেন।
অন্যদিকে জেলার শিবগঞ্জ উপজেলায় ‘স্মার্ট লাইভস্টক, স্মার্ট বাংলাদেশ’, এই প্রতিপাদ্যে প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন ও সমাপনী অনুষ্ঠিত হয়েছে। শনিবার দিনব্যাপী উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে এবং প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের সহযোগিতায় এই প্রদর্শনী অনুষ্ঠিত হয়।
শিবগঞ্জ মডেল মসজিদ সংলগ্ন আমবাগানে আয়োজিত প্রদর্শনীতে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আবুল হায়াত। স্বাগত বক্তব্য দেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. শাহাদৎ হোসেন।
এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেনÑ উপজেলা ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান ও ভেটেরিনারি সার্জন আবু ফেরদৌস।
মেলায় উন্নত জাতের গাভী, বকনা, ছাগল, হাঁস ও খরগোশসহ বিভিন্ন প্রাণী নিয়ে ৪৫টি স্টল অংশ নেয়। পরে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার বিতরণ করা হয়।
এছাড়া নাচোল উপজেলাতেও অনুরূপ প্রদর্শনী ও সেবা প্রদান করা হয়। এর উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান আবদুল কাদের। সভাপতিত্ব করেন নাচোল উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীন।