ডিআইএমএফএফ-২৪ এর জুরি ঘোষণা

35

দশম ঢাকা ইন্টারন্যাশনাল মোবাইল ফিল্ম ফেস্টিভ্যাল (ডিআইএমএফ-২০২৪) ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এ আগামী ৩ ও ৪ মার্চ অনুষ্ঠিত হবে। এ বছর ৩৫টি দেশের নির্মাতারা এই ফেস্টিভ্যালে ফিল্ম জমা দিয়েছেন এবং ছয়জন বিশিষ্ট জুরি সেগুলো দেখেছেন এবং রেটিং করেছেন। এ বছর ডিআইএমএফ মোবাইল দিয়ে চলচ্চিত্র নির্মাণের এক দশক উদযাপন করবে।

উৎসবে এ বছর ‘ওপেন ডোর ফিল্ম’, ‘শর্ট ফিল্ম’, ‘ভার্টিক্যাল ফিল্ম’, ‘ওয়ান মিনিট ফিল্ম’ এবং ‘মোজো স্টোরিজ’সহ পাঁচটি ক্যাটাগরিতে চলচ্চিত্র প্রদর্শন করা হবে। এবার মোট ১৭৬টি চলচ্চিত্র জমা পড়েছে; যার মধ্যে ৬৪টি স্ক্রিনিং করা হবে।

ডিআইএমএফ এর ১০তম সংস্করণের জুরি বোর্ড দুটি গ্রুপ নিয়ে গঠিত। ‘শর্ট ফিল্ম’ এবং ‘ওয়ান মিনিট’ ক্যাটাগরির ফিল্মগুলো পর্যালোচনা করবেন প্রখ্যাত ইরানি অভিনেতা ও লেখক আরশিয়া জেনালি। তার সঙ্গে বাংলাদেশ থেকে থাকবেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী সঙ্গীত পরিচালক মাকসুদ জামিল মিন্টু এবং আলোচিত নির্মাতা মাসুদ হাসান উজ্জল। অন্যদিকে ‘ওপেন ডোরস’ ও ‘ভার্টিক্যাল’ ছবির বিচার করবেন প্রখ্যাত ব্রিটিশ লেখক, প্রযোজক ও ‘পার্পল ফিল্ড প্রোডাকশন’ এর প্রতিষ্ঠাতা এলসপেথ ওয়েলডি এবং বাংলাদেশের প্রখ্যাত অভিনেতা ও পরিচালক গাজী রাকায়েত।

ডিআইএমএফএফ এখন সানন্দে ঘোষণা করছে যে চূড়ান্ত প্রার্থীদের বাছাই ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। এবারের ফেস্টিভ্যালের জুরি চেয়ার গাজী রাকায়েত উচ্ছ্বাস প্রকাশ করেছেন। তিনি বলেছেন, “এবারের ঢাকা ইন্টারন্যাশনাল মোবাইল ফিল্ম ফেস্টিভ্যালের জুরি চেয়ার হতে পেরে আমি খুবই রোমাঞ্চিত। আমি বিচারকর্মে অবদান রাখতে পেরে সম্মানিত। পেছনে ফিরে তাকালে দেখি – গত বছর প্রদর্শিত চলচ্চিত্রগুলো সত্যিই দারুণ ছিল, যা এ বছরের চলচ্চিত্রের শ্রেষ্ঠত্ব বিচারে উচ্চ মানদণ্ড নির্ধারণ করেছে!”

এলসপেথ ওয়েলডি মোবাইল ডিভাইসের মাধ্যমে চলচ্চিত্র নির্মাণ পদ্ধতি এবং নির্মাতাদের সৃজনশীল চিন্তাভাবনার প্রশংসা করেছেন। মাসুদ হাসান উজ্জল বলেছেন, এবারের চলচ্চিত্রগুলির মান অসাধারণ ছিল, যার ফলে ফাইনালিস্ট বাছাই করতে বেশ বেগ পেতে হয়েছে।

অন্যদিকে, মাকসুদ জামিল মিন্টু এবং আরশিয়া জিনালী নির্বাচিত চলচ্চিত্রগুলো দেখে আনন্দ প্রকাশ করেছেন এবং চলচ্চিত্র নির্মাতাদের আন্তরিক প্রচেষ্টার স্বীকৃতি দিয়েছেন, তাদের সৃজনশীল মনকে শুভেচ্ছা জানিয়েছেন। এ বছর ডিআইএমএফ এর মিডিয়া পার্টনার এনটিভি অনলাইন, ও ঢাকা পোস্ট, প্রিন্ট মিডিয়া পার্টনার বিজনেস স্ট্যান্ডার্ড, দেশ রূপান্তর, এবং ডেইলি স্টার। স্টার সিনেপ্লেক্স ভেন্যু পার্টনার। ডিআইএমএফ-২০২৪ এ বছর স্টার সিনেপ্লেক্সে সমাপনী ইভেন্টটি করবে বলে ঘোষণা দিতে পেরে আনন্দিত।