জেলায় শেখ রাসেল দিবস উদযাপন

60

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল এঁর ৬০-তম জন্মদিন “শেখ রাসেল দিবস-২০২৩” বর্ণাঢ্য আয়োজনে উদযাপন করা হয়েছে। বুধবার দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরষ্কার বিতরণের আয়োজন করে।
বুধবার সকালে “শেখ রাসেল দীপ্তিময় নির্বীক নির্মল দুর্জয়” এই প্রতিপাদ্যে, চাঁপাইনবাবগঞ্জ জেলা আইসিটি বিভাগের সহযোগিতায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বঙ্গবন্ধু মঞ্চে শেখ রাসেল এঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁনের নেতৃত্বে জেলা প্রশাসন, অতিরক্ত পুলিশ সুপার আবুল কালাম সাহিদের নেতৃত্বে পুলিশ প্রশাসন, সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদের নেতৃত্বে স্বাস্থ্য বিভাগ, জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিনের নেতৃত্বে জেলা পরিষদ, উপজেলা নির্বাহী অফিসার তাছমিনা খাতুনের নেতৃত্বে সদর উপজেলা প্রশাসন, নির্বাহী প্রকৌশলী জিল্লুর রহমানের নেতৃত্বে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, নির্বাহী প্রকৌশলী মোজাহার আলী প্রামানিকের নেতৃত্বে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ, বীরমুক্তিযোদ্ধাগণসহ সরকারি দপ্তরসমূহ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান পুষ্পস্তবক অপর্ণ করে।
পরে সেখান থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে জেলা শহরের প্রধান কয়েকটি সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বঙ্গবন্ধু মঞ্চে আলোচনা সভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে মিলিত হয়। এরপর সকাল ১০টায় কেন্দ্রীয়ভাবে আয়োজিত উদ্বোধনী ও শেখ রাসেল পদক প্রদান সরাসরি প্রদর্শন করা হয়।
অতিরিক্ত জেলা প্রশাসক-সার্বিক আহমেদ মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে, প্রধান অতিথি হিসেবে উপস্থি ছিলেন, জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন।
এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) আবুল কালাম সাহিদ, চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব রুহুল আমিন, স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক ও সরকারের উপ-সচিব দেবেন্দ্র নাথ উঁরাও, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা আফাজ উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন, জেলা কালচারাল অফিসার ফারুকুর রহমান ফয়সাল ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম ফারুক মিথুন।
উল্লেখ্য, শেখ রাসেল দিবস-২০২৩ উদ্যাপন উপলক্ষে আয়োজিত “আমার তুলিতে শেখ রাসেল”- প্রতিপাদ্যে চিত্রাঙ্কন ও “প্রিয় শেখ রাসেল প্রতিপাদ্যে” রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরষ্কার ও সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয় এবং পরে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সরকারি শিশু পরিবার : সরকারি শিশু পরিবারে (বালিকা) শেখ রাসেলের জন্মদিন উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে সরকারি শিশু পরিবারে আলোচনা ও কেক কাটার আয়োজন করা হয়।
আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, লেডিস ক্লাবের সভাপতি ও জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁনের পত্নী মিসেস মাহফুজা সুলতানা।
এতে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলামের পত্নী ডা. রেশমা আক্তার, উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ তাছমিনা খাতুন, সহকারী কমিশনার (ভূমি) নাঈমা খাতুন, ডা. তানজিনা আফরিন মৌ, সহকারী কমিশনার তানজিনা শারমিন দৃষ্টি, সরকারি শিশু পরিবারের তত্বাবধায়ক শাহনাজ পারভীনসহ অন্যরা।

প্রয়াস: এদিকে শেখ রাসেল দিবস-২০২৩ উপলক্ষে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি পুষ্পস্তবক অর্পণ ও র‌্যালি করেছে। বুধবার সকালে প্রয়াসের প্রধান কার্যালয় থেকে র‌্যালিটি বের হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বঙ্গবন্ধু মঞ্চ সংলগ্ন স্থানে শেখ রাসেলের প্রতিকৃতিকে পুষ্পস্তবক অর্পণ করে। র‌্যালিতে অংশগ্রহণ করেন, প্রয়াসের কণিষ্ঠ সহকারী পরিচালক মু. তাকিউর রহমান, আব্দুস সালাম, ফারুক আহমেদ, রেডিও মহানন্দার টেকনিক্যাল অফিসার রেজাউল করিমসহ অন্যরা।

গোমস্তাপুর :  গোমস্তাপুরে নানা কর্মসূচিতে শেখ রাসেলের ৬০তম জন্মদিন ও শেখ রাসেল দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, র‌্যালি, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বুধবার সকালে উপজেলা চত্বরে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের পর র‌্যালি বের করা হয়। র‌্যালিটি রহনপুর সদর প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা সভাকক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন। প্রধান অতিথির বক্তব্য দেন চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য  জিয়াউর রহমান।
উপজেলা সমাজসেবা কর্মকর্তা নুরুল ইসলামের সঞ্চালনায় অন্য অতিথিদের মধ্যে বক্তব্য দেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান নূহ, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মজিদ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুল হামিদ, উপজেলা কৃষি কর্মকর্তা তানভীর আহমেদ সরকার, গোমস্তাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুবুর রহমান, শিক্ষার্থী অর্থি হক দীনাসহ অন্যরা।
আলোচনা শেষে শেখ রাসেলের জন্মদিন ও শেখ রাসেল দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। পুরস্কার বিতরণ শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরে কর্মকর্তা, জনপ্রতিনিধি, রাজনীতিবিদ, সুধীজন, শিক্ষক-শিক্ষিকা,সাংবাদিক সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।
নাচোল :  নাচোল উপজেলা প্রশাসনের আয়োজনে শেখ রাসেলের ৫৮তম জন্মবার্ষিকী ও রাসেল দিবস পালন করা হয়েছে। বুধবার দিবসটি উপলক্ষে উপজেলা পরিষদ হলরুমে সকাল ১০টায় আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীন।
এর আগে উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের, পৌর মেয়র আব্দুর রশিদ ঝালু খান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সবুজ হাসান, ভাইস চেয়ারম্যান মশিউর রহমান ও জান্নাতুন নাঈম, ওসি মিন্টু রহমান, পল্লী উন্নয়ন কর্মকর্তা হারুন-অর রশিদ, পল্লী সঞ্চয় ব্যাংক ব্যবস্থাপক হাবিবুর রহমানসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ।