ছকভাঙা সফরে ভারত আসছেন জার্মানির পররাষ্ট্রমন্ত্রী

37
FILE PHOTO: German Foreign Minister Annalena Baerbock attends a news conference in Warsaw, Poland October 4, 2022. Slawomir Kaminski/Agencja Wyborcza.pl via REUTERS

 

আগামী সোমবার ৫ ডিসেম্বর দুই দিনের ভারত সফরে আসছেন জার্মানির পররাষ্ট্রমন্ত্রী অ্যানালেনা বেয়ারবক। । ডয়চে ভেলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছেন, সোমবারই ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠকে বসবেন বেয়ারবক। দ্বিপাক্ষিক সম্পর্ক ছাড়াও আঞ্চলিক ও বিশ্বের পরিস্থিতি নিয়ে দুই মন্ত্রীর কথা হবে। জার্মানির রাষ্ট্রদূত ফিলিপ অ্যাকারম্যান বৃহস্পতিবার (১ ডিসেম্বর) জয়শঙ্করের সঙ্গে দেখা করেছেন।

সূত্র জানাচ্ছে, বেয়ারবক সোমবার স্থানীয় সময় সকাল সাড়ে নয়টা নাগাদ দিল্লি এসে পৌঁছাবেন। তিনি ‘৩০ জানুয়ারি মার্গে’ গান্ধী স্মৃতিতে গিয়ে গান্ধীজীর প্রতি শ্রদ্ধা জানাবেন। ১৯৪৮ সালের ৩০ জানুয়ারিতে এই বাড়িতেই নাথুরাম গডসের বুলেটে মারা যান গান্ধীজী।

বিদেশি অতিথিরা সাধারণত রাজঘাটে গিয়ে গান্ধীজীর প্রতি শ্রদ্ধা জানান। গান্ধী স্মৃতিতে বিদেশি অতিথিরা বেশি যান না। কিন্তু বেয়ারবক যাচ্ছেন। এরপর হায়দ্রাবাদ হাউসে দুই মন্ত্রীর মধ্যে আলোচনা হবে।

বেয়ারবকের এবারের সফর প্রকৃত অর্থেই ব্যতিক্রমী হবে। তিনি মেট্রো রেলে চড়ে লালকেল্লা যাবেন। লালকেল্লা দেখার পর তিনি যাবেন চাঁদনী চকে। সেখানে হেঁটে দেখবেন। কেনাকাটা করবেন। পরে চাঁদনী চকের একটি হাভেলিতে তিনি জার্মান সাংবাদিকদের সঙ্গে কথা বলবেন।

এছাড়াও তার সফরে আরও দুইটি চমক থাকার কথা আছে বলে জানিয়েছে সূত্র। সেজন্যই বলা হচ্ছে, বেয়ারবক ছকভাঙা সফরে আসছেন। বেয়ারবক মঙ্গলবার (৬ ডিসেম্বর) হরিয়ানার একটি গ্রামে যাবেন। সেখানে তিনি একটি প্রকল্প দেখবেন। এই প্রকল্পের সঙ্গে মেয়েদের ক্ষমতায়ন, বিকল্প শক্তির মতো বিষয়গুলি জড়িত।

জার্মান সরকার বিকল্প শক্তির ক্ষেত্রে ভারতের ২২টি প্রকল্পে সাহায্য করবে। তারা ভারতকে একশ কোটি ইউরো দিচ্ছে। তার মধ্যে দশ শতাংশ সাহায্য হিসাবে। বাকি ৯০ শতাংশ সহজ সুদে ঋণ দেয়া হবে। জার্মানি এখন ভারতকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে। বেয়ারবকের পর আগামী বছর জার্মানির চ্যান্সেলর শলৎসের দুইবার ভারত সফরে আসার কথা। একবার ‘জি-২০’ শীর্ষ বৈঠকে যোগ দিতে। একবার তার আগে।

বেয়ারবকও গত বছর প্রথমবার ভারত সফরে এসেছিলেন। এবার আবার আসছেন এবং বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে তিনি কথা বলবেন।