চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ নির্বাচন, আচারণ বিধি মেনে প্রচারণার আহ্বান জেলা প্রশাসকের

9

স্থগিত থাকা চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদের সাধারণ নির্বাচন আগামী ১৪ নভেম্বর অনুষ্ঠিত হবে। ২টি সংরক্ষিত ও ৫টি সাধারণ ওয়ার্ডের প্রার্থীদের মধ্যে বৃহস্পতিবার প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। অন্যদিকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগের প্রার্থী বীর মুক্তিযোদ্ধা মো. রুহুল আমিন নির্বাচিত হয়েছেন। সকাল সাড়ে ৮টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রতীক বরাদ্দ দেন এবং মো. রুহুল আমিনকে বেসরকারিভাবে চেয়ারম্যান হিসেবে ঘোষণা করেন জেলা প্রশাসক ও জেলা পরিষদ নির্বাচনে রিটার্নিং অফিসার এ কে এম গালিভ খাঁন। চাঁপাইনবাবগঞ্জের ৫ টি সাধারণ ওয়ার্ডের ২০ জন ও ২টি সংরক্ষিত আসনের ৫ জন সদস্যকে প্রতীক দেয়া হয়।
এসময় জেলা নির্বাচন অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার মোতাওয়াক্কিল রহমান উপস্থিত ছিলেন।
জেলা প্রশাসক ও জেলা পরিষদ নির্বাচনে রিটার্নিং অফিসার এ কে এম গালিভ খাঁন প্রার্থীদের উদ্দেশ্যে বলেছেন-নির্বাচন আচরণ বিধি অক্ষরে অক্ষরে মেনে প্রচারণা চালাবেন। এইচএসসি পরীক্ষা শুরু হতে যাচ্ছে, আপনাদের ছেলেমেয়েরাও হয়ত পরীক্ষার্থী রয়েছে। পরীক্ষার বিষয়টি মাথায় রেখে প্রচারণা চালাবেন, যাতে তাদের ক্ষতি না হয়।
উল্লেখ্য, গত গত ১৭ অক্টোবর নির্বাচন হওয়ার কথা থাকলেও সীমানা জটিলতার কারণে নির্বাচন স্থগিত করা হয়। সীমানা সংক্রান্ত জটিলতা নিরসন হওয়ায় আগামী ১৪ নভেম্বর নির্বাচন অনুষ্ঠানের জন্য গত ২৬ অক্টোবর নির্বাচন কমিশনের উপ সচিব নির্বাচন পরিচালনা- ২ মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক পত্রে নির্দেশনা দেয়া হয়। এরপরই গণবিজ্ঞপ্তি জারি করা হয়।
২টি সংরক্ষিত আসনের মধ্যে ১ নম্বরে ২ জন ও ২ নম্বর আসনে ৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। অপর দিকে ৫টি সাধারণ আসনে ২০ জন প্রার্থী রয়েছেন। তার মধ্যে ১ নম্বর আসন সদর উপজেলায় ৭ জন, ২ নম্বর আসন নাচোল উপজেলায় ৩ জন, ৩ নম্বর আসন গোমস্তাপুর উপজেলায় ৪ জন, ৪ নম্বর আসন ভোলাহাট উপজেলায় ৪ জন এবং ৫ নম্বর সাধারণ আসন শিবগঞ্জ উপজেলায় ২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
নির্বাচনে ভোটার হচ্ছেনÑ উপজেলা পরিষদের চেয়ারম্যান, পুরুষ ও মহিলা ভাইস চেয়ারম্যান, পৌরসভার মেয়র, পুরুষ ও মহিলা কাউন্সিলর, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, পুরুষ ও মহিলা সদস্যগণ।
এদিকে প্রতীক পাওয়ার পর থেকেই প্রার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে তাদের নির্বাচনী প্রচারণা শুরু করেছেন।