চাঁপাইনবাবগঞ্জে নানা আয়োজনে বিদ্যার দেবী সরস্বতী পূজা অনুষ্ঠিত

35

চাঁপাইনবাবগঞ্জে বৃহস্পতিবার পূজা-অর্চনা, ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণ, আলোচনা সভার মধ্যদিয়ে দিয়ে বিদ্যার দেবী সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে। এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়, নবাবগঞ্জ সরকারি কলেজ, শাহ নেয়ামতুল্লাহ কলেজ, চাঁপাইনবাবগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউটসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা এসব কর্মসূচির আয়োজন করেন।
নবাবগঞ্জ সরকারি কলেজ প্রাঙ্গণে বাণী অর্চনার পর অনুষ্ঠিত হয় আলোচনা সভা। বিদ্যার দেবী সরস্বতীর প্রতীমার সামনে বসে মন্ত্রপাঠ শেষে প্রার্থনা করেন ভক্তরা। পরে প্রসাদ বিতরণ করা হয়।
সরস্বতী পূজাকে ঘিরে সাংস্কৃতিক অনুষ্ঠানসহ দিনব্যাপী আয়োজন করেছিল কলেজের পূজা উদ্যাপন কমিটি। অনুষ্ঠানে উপস্থিত হন  চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কুমার শিপন মোদক; স্থানীয় সরকার, চাঁপাইনবাবগঞ্জের উপপরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁও; জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ডাবলু কুমার ঘোষ। পরে উপস্থিত হন সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসি ও সাবেক সংসদ সদস্য মো. আব্দুল ওদুদ।
দিনব্যাপী নানান আয়োজনে ছিলেন নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুণ্ডু এবং সহযোগী অধ্যাপক ও বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ও সরস্বতী পূজা উদ্যাপন কমিটির আহ্বায়ক গোলাম মোস্তফা।
বৃহস্পতিবার এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (ইবিএইউবি)-এর মিলনায়তনে হিন্দু ধর্মাবলম্বী ছাত্র-ছাত্রী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়।
উপাচার্য প্রফেসর ড. এবিএম রাশেদুল হাসান সরস্বতী পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায়ের সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে তার বক্তব্যে ধর্ম-বর্ণ নির্বিশেষে জ্ঞানের আলোয় উদ্ভাসিত হয়ে সকলকে সমাজে শান্তি বজায় রাখার আহ্বান জানান।
সকাল ৯টা থেকে দেবীর পূজা আরম্ভ হয় এবং ১১টায় মায়ের পুষ্পাঞ্জলি প্রদান করা হয়। উৎসবমুখর পরিবেশে চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কুমার শিপন মোদক, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. মনিরুল ইসলাম রিন্টু, পরিকল্পনা ও উন্নয়ন পরিচালক শাহারিয়ার কবির, সিনিয়র লেকচারার ড. মো. মশিউর রহমান, অনন্য প্রভা, মিঠুন কুমার ঘোষ, মেহনাজ আফসারসহ শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা এবং কর্মচারীরা উপস্থিতি ছিলেন।
শাহ নেয়ামতুল্লাহ কলেজে সনাতন শিক্ষার্থী পরিষদ আয়োজন করে বাণী অর্চনা, পূজা ও আলোচনা এবং সম্প্রতি প্রয়াত শাহ নেয়ামতুল্লাহ কলেজের শিক্ষক প্রশান্ত কুমার সাহার স্মরণ সভা। ভারপ্রাপ্ত অধ্যক্ষ শরিফুল আলমের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেনÑ কলেজটির সহকারী অধ্যাপক সুব্রত কুমার সরকার, প্রয়াত শিক্ষক প্রশান্ত সাহার সহধর্মিণী শুক্লা পাল, সদর উপজেলা পূজা উদ্যাপন পরিষদের সভাপতি স্বপন কুমার ঘোষ, সনাতন শিক্ষার্থী পরিষদের সভাপতি রাজেন্দ্র নাথ শীলসহ অন্যরা।
এদিকে চাঁপাইনবাবগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউটে নানান আয়োজনে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে। এসময় উপস্থিত ছিলেনÑ অধ্যক্ষ প্রকৌশলী এ জে এম মাসুদুর রহমান, চিফ ইন্সট্রাক্টর (নন-টেক/রসায়ন) ও সরস্বতী পূজা উদ্যাপন পরিষদের আহ্বায়ক দুর্গা চরণ রায়, সদস্য ভবতোষ রায়, জুনিয়র ইন্সট্রাক্টর (টেক, আরএসি) পলাশ চন্দ্র সরকার, ক্রাফট ইন্সট্রাক্টর (শপ, ইলেকট্রিক্যাল) তপন কুমার সরকার, ক্রাফট ইন্সট্রাক্টর (টেক/ল্যাব, ইলেকট্রনিকস) নিরব কুমার বর্মন, ক্রাফট ইন্সট্রাক্টর (টেক/ল্যাব, আরএসি) বাসুদেব মন্ডল, দীপ্ত সুন্দর বাছাড়। এছাড়াও চিফ ইন্সট্রাক্টর (ইলেকট্রিক্যাল) আফিদা রহমান, ইন্সট্রাক্টর (নন-টেক) ও শিক্ষার্থী কল্যাণ কর্মকর্তা আজিজুর রহমানসহ অন্য শিক্ষক ও শিক্ষার্থীরা।