চাঁপাইনবাবগঞ্জে নানান আয়োজনে বর্ষবরণ

498

চাঁপাইনবাবগঞ্জে নানান আয়োজনে ১৪২৪ সন বাংলা রববর্ষকে বরণ করা হয়েছে।
পুরাতন সমউতি মুছে ফেলে নবউদ্যোমে বাঙ্গলি সংস্কৃতিকে বুকে ধারণ করে ভবিষ্যত গড়ার আহবান জানিয়েছেন বক্তারা।
পান্তা খাওয়া শেষে সকাল ৮টায় জেলা প্রশাসন আয়োজন করে  । জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বের হওয়া শোভাযাত্রায় জেলা প্রশাসক মো. মাহমুদুল হাসান ও পুলিশ সুপার টি.এম. মোজাহিদুল ইসলাম-বিপিএম, স্থানীয় সরকার, চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক মো. আবু জাফর, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ তৌফিকুল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এরশাদ হোসেন খান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. সাইফুর রহমান খান, সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব রুহুল আমিনসহ অন্যান্যরা অংশগ্রহণ করেন।
এক্সিম ব্যাংক কৃষি বিশ্ব বিদ্যালয়, অধ্যক্ষ একেএম মনজুর রেজার নেতৃত্বে নবাবগঞ্জ সরকারি কলেজ, অধ্যক্ষ আনোয়ারুল ইসলামের নেতৃত্বে শাহ নেয়ামতুল্লাহ কলেজ, প্যানেল মেয়র-১ সাইদুর রহমানসহ অন্য কাউন্সিলর ও কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা, নির্বাহী পরিচালক হাসিব হোসেনের নেতৃত্বে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি, প্রধান শিক্ষক রোকসানা আহমদের নেতৃত্বে গ্রীনভিউ উচ্চ বিদ্যালয়, হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়, নবাবগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়, রাজারামপুর হামিদুল্লাহ উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক প্রতিষ্ঠানের সদস্যরা বর্ণিল সাজে সজ্জিত হয়ে মঙ্গল শোভাযাত্রা করে মিলিত হয় জেলা প্রশাসনের মূল কর্শসূচিতে। বিশাল এবং মর্র্ণিল মঙ্গল শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে গ্রীন ভিউ উচ্চ বিদ্যালয়ের পার্শ্বে আ¤্র কাননে জেলা প্রশাসন আয়োজিত দু’দিনের অনুষ্ঠানে এসে শেষ হয়। আবহমান গ্রাম বাংলার সেই গরু গাড়ি, পাল্কি, ঢেঁকি, লাঙ্গল, মই, ঘুড়িসহ রংবেরং এর ফেস্টুন আর ঢাকা ঢোল শোভাযাত্রাকে আকর্ষণীয় করে তোলে।
অন্যান্য কর্মসূচির পাশাপাশি বিকালে অনুষ্ঠান স্থলে আয়োজন করা হয় আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী। বর্ষবরণ অনুষ্ঠানে প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউটের শিল্পীদের অনবদ্য চাঁপাইনবাবগঞ্জের ঐতিহ্যবাহী গম্ভীরা পরিবেশনা দর্শক শ্রোতাদের মনকাড়ে। মন কাড়ে মহানন্দা সঙ্গীত নিকেতনের শিশু শিল্পীদের পরিবেশনা, শিশু একাডেমী ক্ষুদে শিল্পীদের নৃত্য ও শিল্পকলা একাডেমীর শিল্পীদের সঙ্গীত পরিবেশনা।
এ ছাড়া প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির নিজস্ব কর্মসূচিতে প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউটের শিল্পীদের গম্ভীরা ও লোকজ গান, সাধারণ পাঠাগার আয়োজিত অনুষ্ঠানে মহানন্দা সঙ্গীত কিতনের সঙ্গীত, বন্ধু সভা, জেলা আইনজীবী সমিতি, উদীচী শিল্পী গোষ্ঠীসহ বিভিন্ন শিল্পীগোষ্ঠীর  সাংস্কৃতিক অনুষ্ঠান ছিল জমজমাট। রবীন্দ্রনাথ ঠাকুরের এসো হে বৈশাখ এসো এসো সঙ্গীত দিয়ে শুরু হয় বৈশাখী অনুষ্ঠান। সারা শহরজুড়ে ছিল উৎসবের আমেজ। আইনতৃঙ্খলা রক্ষায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে পুলিশ পুশাসন।

নাচোল প্রতিনিধি :
চাঁপাইনবাবগঞ্জের নাচোলে বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন করা হয়েছে। শুক্রবার সকাল ৮টায় উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদের আয়োজনে বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে অফিসার্স ক্লাবে পান্তা-ইলিশ ভোজন শেষে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, নাচোল পৌরসভা, উপজেলা স্কুল, পাঠশালা স্কুল এন্ড কলেজ, নাচোল পাইলট উচ্চ বিদ্যালয়, এশিয়ান স্কুল এন্ড কলেজের শিক্ষক-অভিভাবক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি মঙ্গল শোভাযাত্রা পৌর এলাকার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। মঙ্গল শোভাযাত্রায় গরু-মহিষের ছৈ তোলা গাড়ী, মাছ ধরার পলই, ঝাঁকি জাল, বর-কনের পালকি এবং অংশগ্রহণকারীদের পরনে বাংলা নববর্ষ খচিত শাড়ী, পাঞ্জাবী ও গেঞ্জি নজর কাড়ে উৎসুক দর্শকদের। মঙ্গল শোভাযাত্রা শেষে উপজেলা পরিষদ চত্বরে উপজেলা প্রশাসন-পরিষদ ও স্থানীয়দের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। অন্যদিকে নাচোল সরকারি ডিগ্রী কলেজ, মহিলা ডিগ্রী কলেজ, খুরশেদ মোল্লা বালিকা উচ্চ বিদ্যালয়, পাঠশালা স্কুল এন্ড কলেজসহ অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠান পৃথকভাবে নিজস্ব অয়োজনে পান্তা-ইলিশ ভোজন, বৈশাখী নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।
শিবগঞ্জ প্রতিনিধি :
শিবগঞ্জ উপজেলাতেও নানা আয়োজনে বাংলা নববর্ষ উদযাপিত হয়েছে। এ উপলক্ষে সকালে উপজেলা পরিষদের সামনে থেকে একটি বর্ণিল মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় উপজেলা পরিষদ চত্বরে গিয়ে শেষ হয়। র‌্যালিতে উপজেলা নির্বার্হী অফিসার শফিকুল ইসলাম,থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা হাবিবুল ইসলাম হাবিব,সহকারী কমিশনার (ভূমি) কল্যান চৌধুরীসহ প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ এবং সমাজের নানান শ্রেণী পেশার মানুষ বর্ণিল সাজে সজ্জিত হয়ে অংশ নেন। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে ঐহিত্যবাহী গ্রামীণ খেলা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।
পান্তা ইলিশের সাথে বৈশাখের গান, নৃত্য ও ঐতিহ্যবাহী গম্ভীরার মধ্য দিয়ে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার বিনোদপুর ইউনিয়নের একবরপুর ক্লাবে বাংলা নববর্ষকে বরণ করা হয়। সোনালী দিন কুঠির শিল্প ও স্বাস্থ্য সেবা সমবায় সমিতির আয়োজনে শুক্রবার সকালে সাংস্কৃতিক অনুষ্ঠান ও গম্ভীরা গান দিয়ে দিনটি উদযাপন করা হয়। বর্ষ-বরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সোনালী দিন কুঠির শিল্প ও স্বাস্থ্য সেবা সমবায় সমিতি লিঃ ও রহিমা মা ও শিশু স্বাস্থ্য কেন্দ্রের সম্পাদক ও নির্বাহী পরিচালক ডাঃ মহাঃ রফিকুল ইসলাম (নভেল), মোহাঃ এনামুল হক, মোশাররফ হোসেন, নার্গিস আক্তার, আলেফনুর বেগম, শিলা আক্তার, নিশী আক্তার, রিমা বেগমসহ সমিতিটির সকল সদস্য ও কর্মকর্তা-কর্মচারিগণ।