চাঁপাইনবাবগঞ্জে জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের মানববন্ধন

119

চাঁপাইনবাবগঞ্জে ২০২২-২০২৩ অর্থবছরের বাজেটে স্বাস্থ্যখাতে বাজেট বৃদ্ধির দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। আজ সকালে বঙ্গবন্ধু মুক্ত মঞ্চের সামনে মানববন্ধনে অংশগ্রহণ করে জেলা স্বাস্থ্য অধিকার ফোরাম ও জেলা স্বাস্থ্য অধিকার যুব ফোরামের সদস্যবৃন্দ। মানববন্ধনে বক্তব্য দেন জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সভাপতি প্রফেসর সুলতানা রাজিয়া, সহ-সভাপতি গৌরী চন্দ, যুব সংগঠন বিষয়ক সম্পাদক খোন্দকার আব্দুল ওয়াহেদ।

মানববন্ধন চলাকালে আরো উপস্থিত ছিলেন, জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সাধারণ সম্পাদক হাসিব হোসেন, স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান বিষয়ক সম্পাদক শাহনাজ পারভীন, তথ্যায়ন ও গবেষণা সম্পাদক সাজিদ তৌহিদ, প্রচার ও গণমাধ্যম বিষয়ক সম্পাদক মনোয়ার হোসেন জুয়েল, সদস্য এ্যাডভোকেট শামসুল হোদা সুঠু ও আব্দুর রহিম, জেলা স্বাস্থ্য অধিকার যুব ফোরামের সমন্বয়কারী রাফিউল ইসলামসহ অন্যান্য সদস্যবৃন্দ। বাংলাদেশ হেলথ ওয়াচ ও প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির সহযোগিতায় মানবন্ধনের আয়োজন করে চাঁপাইনবাবগঞ্জ জেলা স্বাস্থ্য অধিকার ফোরাম।

মানববন্ধনের সুপারিশসমূহ হলো: ২০২২-২০২৩ অর্থবছরে স্বাস্থ্যখাতে মোট জাতীয় বাজেটের ৭ থেকে ৮% বরাদ্দ করতে হবে। ২০২২-২০২৩ অর্থবছরে স্বাস্থ্যখাতে এডিপি বরাদ্দের ৮০-৮৫% বাস্তবায়ন করতে হবে। ২০২২-২০২৩ অর্থবছরের মোট স্বাস্থ্য বরাদ্দের ৪০% প্রাথমিক স্বাস্থ্য উপখাতে বরাদ্দ দিতে হবে। ২০২২-২০২৩ অর্থবছরে স্বাস্থ্য বরাদ্দের ২৫% চিকিৎসা ও শল্য চিকিৎসা বাবদ বরাদ্দ করতে হবে। কমিউনিটি ক্লিনিকের আধুনিকীকরণ করতে হবে। জনবান্ধব স্বাস্থ্য বাজেট চাই।