চাঁপাইনবাবগঞ্জে আমন ধান চাল সংগ্রহ উদ্বোধন

36

চাঁপাইনবাবগঞ্জ জেলায় সরকারিভাবে আমন ধান ও চাল সংগ্রহ শুরু হয়েছে। এবার ধান প্রতি কেজি ২৮ টাকা এবং চাল প্রতি কেজি ৪২ টাকা দরে ক্রয় করা হচ্ছে। আজ দুপুরে ক্রয় কার্যক্রমের উদ্বোধন করা হয়। জেলাশহরের ঢাকা বাসস্ট্যান্ড এলাকায় আয়োজিত এক অনুষ্ঠানে জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন প্রধান অতিথির বক্তব্য দেন এবং সংগ্রহ অভিযানের উদ্বোধন করেন। এ সময় তিনি ধান ও চালের সঠিক মান বজায় রেখে ক্রয় ও বিক্রয়ের জন্য খাদ্য বিভাগের কর্মকর্তা, কৃষক ও মিলারদের প্রতি আহ্বান জানান।
জেলা খাদ্য নিয়ন্ত্রক মাহমুদুল হাছানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেনÑ স্থানীয় সরকার, চাঁপাইনবাবগঞ্জের উপপরিচালক সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁও, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. পলাশ সরকার। অনুষ্ঠান সঞ্চালনা করেন সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক জাকির হোসেন। অনুষ্ঠানে মিলার ও কৃষকরা উপস্থিত ছিলেন।
জেলা খাদ্য নিয়ন্ত্রক জানান, এ বছর প্রতি কেজি ধান ২৮ টাকা এবং প্রতি কেজি সিদ্ধ চালের মূল্য ৪২ টাকা নির্ধারণ করা হয়েছে। এবার চাঁপাইনবাবগঞ্জ জেলার ৫ উপজেলায় ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ হাজার ১১৫ মেট্রিক টন এবং সিদ্ধ চাল ১১ হাজার ৩৪৪ মেট্রিক টন। চাঁপাইনবাবগঞ্জ সদর, নাচোল ও গোমস্তাপুর উপজেলায় ‘কৃষক অ্যাপস’র মাধ্যমে ধান ক্রয় করা হবে এবং চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা ও গোমস্তাপুর উপজেলায় অ্যাপসের মাধ্যমে চাল ক্রয় করা হবে। ১৭ নভেম্বর থেকে শুরু হওয়া সংগ্রহ অভিযান চলবে নতুন বছরের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।