চাঁপাইনবাবগঞ্জের উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা সমাবেশ ও আনন্দ উদযাপন

148

ঐতিহাসিক ৭ মার্চ দিবস চাঁপাইনবাবগঞ্জের চার উপজেলা ও নওগাঁর নিয়ামতপুরে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়েছে। আজ রবিবার দিবসটি উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণসহ উপজেলা প্রশাসন বীর মুক্তিযোদ্ধা সমাবেশ ও থানা আনন্দ উদযাপনের আয়োজন করে। প্রতিনিধিদের পাঠানো খবর :
শিবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে ঐতিহাসিক ৭ মার্চ দিবস উপলক্ষে রবিবার সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন স্থানীয় সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। এরপর উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার সাকিব আল-রাব্বি, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, পৌরসভার নবনির্বাচিত মেয়র সৈয়দ মনিরুল ইসলাম পুষ্পমাল্য অর্পণ করেন।
পরে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার সাকিব আল-রাব্বির সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। এ সময় সরকারি কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি ও স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
আলোচনা সভা শেষে প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা। পরে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।
বিকেলে শিবগঞ্জ থানা পুলিশ ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে আনন্দ উদযাপন, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।
ভোলাহাট : জেলার ভোলাহাটে নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে ঐতিহাসিক ৭ মার্চ দিবস। উপজেলা প্রশাসনের আয়োজনে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটির সূচনা হয়। রবিবার সকাল ১০টায় উপজেলার মেডিকেল মোড়ে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
পরে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন মিলনায়তনে বীর মুক্তিযোদ্ধাদের সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মশিউর রহমান। বক্তব্য দেন- উপজেলা পরিষদ চেয়ারম্যান রাব্বুল হোসেন, ভাইস চেয়ারম্যান গরিবুল্লাহ দবির, সহকারী কমিশনার (ভূমি) শেখ মেহেদী ইসলাম, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল ইসলাম, মনিরুদ্দিন মন্টু, বীর মুক্তিযোদ্ধা সেতাউর রহমান, আলাউদ্দিন, আফসার হোসেন, আজিজুল হক, ভোলাহাট ইউনিয়ন চেয়ারম্যান ইয়াজদানী জর্জসহ অন্যরা।
বিকেল সাড়ে ৪টায় উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার মশিউর রহমানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বক্তব্য দেন- উপজেলা চেয়ারম্যান রাব্বুল হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান গরিবুল্লাহ দবির, সহকারী কমিশনার (ভূমি) শেখ মেহেদী ইসলাম, ইয়াসিন আলো শাহসহ অন্য কর্মকর্তা ও রাজনৈতিক নেতৃবৃন্দ।
পরে ভোলাহাট থানা পুলিশের আয়োজনে আনন্দ উৎসব পালন করা হয়। অফিসার ইনচার্জ মাহবুবুর রহমান জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে দিবসটির বিশেষ তাৎপর্য থাকায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
এদিকে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে উপজেলা আওয়ামী লীগ ও এর অঙ্গ সহযোগী সংগঠন মেডিকেল মোড়ে আলোচনা সভার আয়োজন করে। শুরুতে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। উপজেলা আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. আশরাফুল হক চুনুর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন- উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইয়াসিন আলী শাহ, জেলা আওয়ামী লীগের সহসভাপতি আব্দুল খালেক, সহসভাপতি আইয়ুব আলী মন্ডল, আফরাজুল হক বাবু, যুগ্ম সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ সদস্য পিয়ার জাহান, যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুল আহমেদ বিশ্বাস, উপজেলা যুবলীগ সভাপতি রেজাউল করিম বাবলুসহ অন্যরা।
গোমস্তাপুর : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন, আওয়ামী লীগ, গোমস্তাপুর থানা, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান পৃথক কর্মসূচির আয়োজন করে।
উপজেলা প্রশাসনের কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, ঐতিহাসিক ৭ মার্চের বঙ্গবন্ধুর ভাষণ প্রচার ও আলোচনা সভা। উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ হুমায়ুন রেজা। অন্যদের মধ্যে বক্তব্য দেন- গোমস্তাপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জাহিদুর রহমান, সহকারী কমিশনার (ভূমি) শাহরিয়ার নজির, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মাহফুজা খাতুন, উপজেলা কৃষি অফিসার মাসুদ হোসেন, গোমস্তাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) দিলীপ কুমার দাস, জেলা পরিষদের সদস্য ও জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হালিমা বেগম, সাবেক উপজেলা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোস্তফা কামালসহ অন্যরা।
আলোচনা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলকাপ গান অনুষ্ঠিত হয়।
এছাড়া সকালে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। এ-সময় উপস্থিত ছিলেন- সাবেক সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মোস্তফা বিশ্বাসসহ উপজেলা, পৌর আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।
অন্যদিকে উপজেলা অডিটোরিয়ামে বীর মুক্তিযোদ্ধাদের মহাসাবেশ ও গোমস্তাপুর থানা পুলিশ ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে থানা চত্বরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।
নাচোল : চাঁপাইনবাবগঞ্জের নাচোলে নানা কর্মসূচির মধ্য দিয়ে উপজেলা প্রশাসন-পরিষদ, থানা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদ ও বাংলাদেশ আওয়ামী লীগ নাচোল উপজেলা শাখার উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের ৫০তম বর্ষপূর্তি পালিত হয়েছে।
এ উপলক্ষে সকাল ৯টায় উপজেলা আওয়ামী লীগের উদ্যোগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদেরের নেতৃত্বে নাচোল বাজার অস্থায়ী দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন, আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। এ-সময় উপস্থিত ছিলেন ১নং কসবা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও চেয়ারম্যান প্রভাষক আজিজুর রহমান, ৩নং নাচোল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি গোলাম মোস্তফা ও সাধারণ সম্পাদক আব্দুছ ছালাম।
এছাড়া সকাল ১০টায় নাচোল উপজেলা ও পৌর আওয়ামী লীগের দলীয় র্কাযালয়ে উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আবুল হোসেনের নেতৃত্বে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়।
অপরদিকে দুপুর ২টায় উপজেলা প্রশাসনের আয়োজনে পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে পরিষদ মিলনায়তনে মুক্তিযোদ্ধা সমাবেশ ও দিবসটির তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানার সভাপতিত্বে এতে প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন- নাচোল পৌর মেয়র আব্দুর রশিদ ঝালু খান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) খাদিজা বেগম, অধ্যক্ষ ওবাইদুর রহমান, মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার মতিউর রহমান।
এদিকে বিকেল ৫টায় নাচোল থানা চত্বরে অফিসার ইনচার্জ সেলিম রেজার সভাপতিত্বে “বাংলাদেশ এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ প্রাপ্তিতে দেশব্যাপী বাংলাদেশ পুলিশের আনন্দ উদ্যাপন কর্মসূচির অংশ হিসেবে নাচোল থানা পুলিশ আনন্দ উদ্্যাপন করে। অনুষ্ঠানে কেক কাটার পর আলোচনা সভা ও শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
নিয়ামতপুর : নওগাঁর নিয়ামতপুরে ঐতিহাসিক ৭ মার্চ জাতীয় দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। রবিবার সকাল ১০টায় উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে নির্মিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসটির সূচনা করা হয়। বেলা ১১টায় উপজেলা প্রশাসনের আয়োজনে জেলা পরিষদ অডিটোরিয়ামে আলোচনা সভার আয়োজন করা হয়।
উপজেলা নির্বাহী অফিসার জয়া মারীয়া পেরেরার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহম্মেদ। উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার সেলিম উদ্দিনের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য দেন- উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলহাজ আইয়ুব হোসাইন, মহিলা ভাইস চেয়ারম্যান মোসা. নাদিরা বেগম, নিয়ামতপুর থানার অফিসার ইনচার্জ হুমায়ন কবির, নওগাঁ জেলা আওয়ামী লীগের অন্যতম সদস্য আবেদ হোসেন মিলন, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি বাবু ঈশ্বর চন্দ্র বর্মন, সাধারণ সম্পাদক আলহাজ আবুল কালাম আজাদ, বীর মুক্তিযোদ্ধা মোজাফফর হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুস সালাম, নিয়ামতপুর সদর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহিদ হাসান বিপ্লব।
আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- সহকারী কমিশনার (ভূমি) নিলুফা সরকার, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সাবেক কমান্ডার ও উপজেলা প্রেস ক্লাবের উপদেষ্টা আব্দুস সাত্তার, উপজেলা কৃষি অফিসার আমীর আব্দুল্লাহ মো. ওয়াহিদুজ্জামান, উপজেলা শিক্ষা অফিসার রবিউল ইসলাম, উপজেলা মহিলা বিষয়ক অফিসার নিলুফার ইয়াসমিনসহ আরো অনেকে। আলোচনা শেষে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চ ভাষণের প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এছাড়া সকাল ১০টায় উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে মিছিল ও নিজস্ব কার্যালয়ে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।
অপরদিকে নিয়ামতপুর থানা আলাদাভাবে বেলা ৩টায় থানা চত্বরে ঐতিহাসিক ৭ মার্চ যথাযোগ্য মর্যাদায় পালন করে। এ উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।