চাঁপাইনবাবগঞ্জের আমের রয়েছে স্বকীয়তা : কৃষিমন্ত্রী

49

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কানসাট এলাকায় বঙ্গবন্ধু লাইভ ম্যাংগো মিউজিয়ামে ২ দিনব্যাপী আম সম্মেলন শুরু হয়েছে। মঙ্গলবার বিকেলে ঢাকা থেকে ভার্চুয়ালী যোগ দিয়ে প্রধান অতিথি হিসেবে এ সম্মেলনের উদ্বোধন করেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক।
দেশের আম উৎপাদন বাড়ানো এবং নিরাপদ আম উৎপাদন ও বাজারজাতকরণের প্রতি চাষিদের গুরুত্ব দেয়ার আহবান জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশের অনেক জেলাতেই এখন আম উৎপাদন হচ্ছে। এমনকি চাঁপাইনবাবগঞ্জের পাশের জেলা নওগাঁও দাবি করছে দেশের সর্বোচ্চ আম উৎপাদক জেলা হেিসবে। তবে বির্তক থাকলেও চাঁপাইনবাবগঞ্জের আমের রয়েছে স্বকীয়তা। আর তাই চাঁপাইনবাবগঞ্জ জেলার আমচাষিদের উত্তম কৃষি চর্চার মাধ্যমে নিরাপদ আম উৎপাদনে মনোযোগী হতে হবে। আমের দাম না পাওয়া প্রসঙ্গে মন্ত্রী বলেন, আমাদের বিজ্ঞানীদের নতুন নতুন ভালো জাতের আম উৎপাদন, চাষি পর্যায়ে উৎপাদন ও বাজারজাতকরণের বিষয়ে গুরুত্ব দিতে হবে। যেসব সমস্যা চাষিদের রয়েছে তা সমাধানের উদ্যোগ নেয়া হবে বলে তিনি জানান।
মন্ত্রী জেলাবাসীর আম নিয়ে বিভিন্ন সমস্যা শোনার পর প্রধানমন্ত্রীর সাথে পরামর্শ করে চাঁপাইনবাবগঞ্জে পূর্ণাঙ্গ আম গবেষণাকেন্দ্র, আম রপ্তানির জন্য ওয়ার হাউস, প্যাকিং হাউসসহ বিভিন্ন সমস্যা দ্রুত সমাধান করা হবে বলেও জানান তিনি।
ফজলি আমের জি আই সনদ প্রসঙ্গে মন্ত্রী বলেন, যেহেতু ঐতিহ্যগতভাবে ফজলি আম চাঁপাইনবাবগঞ্জের তাই এ দাবি চাঁপাইনবাবগঞ্জবাসীর যৌক্তিক ।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাকিউল ইসলামের সভাপতিত্বে আয়োজিত সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন, স্থানীয় সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফেরদৌসি ইসলাম জেসি, উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা সাকিব-আল-রাব্বি।
আম ও আমজাতপণ্য নিয়ে এ সম্মেলনে ৭৫ টি স্টল অংশগ্রহণ করে।