চলতি মৌসুমে চাঁপাইনবাবগঞ্জের ৩৭৬ মেট্রিক টন আম রপ্তানি

90

চলতি মৌসুমে চাঁপাইনবাবগঞ্জে উৎপাদিত ৩৭৬ মেট্রিক টন আম বিভিন্ন দেশে রপ্তানি হয়েছে। এর মধ্যে মধ্যে খিরসাপাত ৫৩.৪ মেট্রিক টন, ল্যাংড়া ১৩.৫ মেট্রিক টন., হাঁড়িভাংগা ৩১.৬০ মেট্রিক টন, বোম্বাই ১ মেট্রিক টন, আম্রপালি ১৩৮.৬০ মেট্রিক টন, কহিতুর ০.৫ মেট্রিক টন, লক্ষণভোগ ০.৫ মেট্রিক টন, বারি-৪ ৮.৫ মেট্রিক টন, ফজলি ৪৫ মেট্রিক টন, ব্যানানা ৭ মেট্রিক টন, গৌড়মতি ২৯.৯ মেট্রিক টন, কাটিমন ৪৬.৫ মেট্রিক টন রপ্তানি হয়েছে।
উল্লেখ্য, ২০২২-২৩ অর্থবছরে চাঁপাইনবাবগঞ্জে ৩৭ হাজার ৫৮৮ হেক্টর জমিতে আমচাষ হয়েছে। এর বিপরীতে উৎপাদন হয়েছে ৪ লাখ ৪৩ হাজার ৬২৫ মেট্রিক টন।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, চাঁপাইনবাবগঞ্জের উপপরিচালক ড. পলাশ সরকার এই তথ্য নিশ্চিত করে জানান, এবছর কাতার, দুবাই, কুয়েত, ইংল্যান্ড, জার্মানি, ইটালিসহ মধ্যপ্রাচ্য ও ইউরোপের বিভিন্ন দেশে আম রপ্তানি করা হয়েছে। রপ্তানিকারকদের মধ্যে রয়েছেন নাচোলের রফিকুল ইসলাম, মতিউর রহমান ও বদরুদ্দৌজা এবং শিবগঞ্জের আহসান হাবিব ও ইসমাইল খান শামীম।
নাচোল উপজেলার ফার্মি অ্যাগ্রোর রফিকুল ইসলাম জানান, সুইডেন, সুইজারল্যান্ড ও স্পেনের বাজারে আ¤্রপালি, হাঁড়িভাঙ্গা, গৌড়মতি ও ব্যানানা আম রপ্তানি করেছেন। এর মধ্যে সুইজারল্যান্ডের বাজারটি আন্তর্জাতিক ফলবাজার এবং সুইডেন ও স্পেনের বাজার ছিল বাঙালিদের বাজার।