গোমস্তাপুরে লোকালয়ে খাবারের খোঁজে দলছুট বানর

76

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রহনপুর পৌর এলাকায় দলছুট এক বানরকে খাবারের খোঁজে এদিক সেদিক ছুটাছুটি করতে দেখা গেছে। গত কয়েকদিন থেকে লোকালয়ে বানরটিকে দেখা যাচ্ছে বলে স্থানীয় লোকজন জানিয়েছেন। অনেকে বিভিন্ন ধরণের খাবার দিতে দেখা গেছে বানরটিকে। গতকাল বুধবার দুপুরে রহনপুরস্থ উপজেলা পরিষদের কার্যালয় ও আশে পাশে দেখা যায় বড় আকৃতির বানরটি। সীমান্তবর্তী এলাকা হওয়ায় বানরটি ভারত থেকে আসতে পারে বলে অনেকে ধারণা করছেন।
স্থানীয় লোকজন জানায়, দলছুট বানরটি বাড়ির ছাদে, গাছপালায়, দেওয়ালে, বসতবাড়ির টিনে খাবারের জন্য ঘুরে বেড়াচ্ছে। সুবিধামত স্থানে নেমে সে খাবার খেয়ে এদিক সেদিক ঘুরে বেড়াচ্ছে। অনেকে বাড়ির ছাদে উঠলে তাকে খাবার দিতে দেখা গেছে। এনিয়ে এলাকায় অনেকের মধ্যে ভীতিও বিরাজ করছে। তবে এখনও এলাকায় কাউকে ক্ষতি করেনি বলে জানা গেছে। তবে দলছুট বানরটি নিজ আশ্রয়ের খোঁজ করছে।
উপজেলা পরিষদ চত্বরস্থ এক দোকানের কর্মচারী ময়েন জানান, ৪-৫ দিন থেকে বানরটিকে এলাকায় দেখা যাচ্ছে। অনেক কলা, রুটিসহ বিভিন্ন খাবার খেতে দিতে দেখা যাচ্ছে। তবে কাউকে আঘাত করতে দেখা যায় নি। খাবারের খোঁজে বানরটি দলছুট হয়ে এই এলাকায় চলে এসেছে।
চিনু নামে এক দোকানদারকে কলা নিয়ে একটি বাসাবাড়িতে উঠে কলা দিতে দেখা গেছে। কিন্তু বানরটি তাঁকে দেখে অন্যত্র সরে গেছে। এছাড়া দলছুট বানরটি দেখতে উৎসুক জনতা দাঁড়িয়ে থেকে তার অবস্থান অনুসরণ করছে।
এ বিষয়ে গোমস্তাপুর উপজেলা বনবিভাগে অতিরিক্ত দায়িত্ব থাকা কর্মকর্তা সিরাজুল ইসলাম বলেন, দলছুট বানরটি সীমান্তবর্তী এলাকা হওয়ায় ভারত থেকে এই এলাকায় প্রবেশ করেছে। সে খাবারের সন্ধানে লোকালয়ে চলে এসেছে। তিনি আরো বলেন, দলছুট বানরটিকে খাবার ও ঢিল দিয়ে বিরক্ত করা যাবে না। যদি সে বিরক্ত করে তাহলে রাজশাহী বন কর্মকর্তাদের ডেকে ধরার চেষ্টা করা হবে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। তবে সে এমনিতে নিজ গন্তব্যস্থলে চলে যাবে বলে তার দাবি।