গাছের সমাহার বৃক্ষ মেলায়

563

<ডি এম কপোত নবী>

স্বাস্থ্য পুষ্টি অর্থ চাই, দেশী ফলের গাছ লাগাই। বৃক্ষরোপন করে যে, সম্পদশালী হয় সে এই প্রতিপাদ্যকে সামনে রেখে সপ্তাহব্যাপি গত সোমবার ফলদ ও বনজ বৃক্ষমেলা শহরের গ্রীণভিউ উচ্চ বিদ্যালয় সংলগ্ন শিশুপার্কে শুরু হয়েছে। মেলার স্টল গুলোতে শুধু গাছ আর গাছ। নানা প্রজাতির গাছ স্থান পেয়েছে এবারের বৃক্ষ মেলায়।
সবুজে শ্যামলে ভরা আমাদের এই বাংলাদেশ। যে দিকে তাকাই না কেন সবুজের সমারহ। গাছ মহান আল্লাহর দেয়া অন্যতম শ্রেষ্ঠ নিয়ামত। এটি বিভিন্নভাবে আমাদের বেঁচে থাকতে সাহায্য করে। অক্সিজেন কোনো প্রাণীর বেঁচে থাকার জন্য খুবই প্রয়োজনীয়। আর এই অক্সিজেন জোগান দেয় সবুজ গাছপালা। কী করে? সবুজ গাছপালা তাদের খাদ্য তৈরির প্রক্রিয়ায় বাতাস থেকে অপকারী কার্বন ডাই-অক্সাইড গ্যাস নেয়, আর পাতার সূক্ষ¥ ছিদ্রপথে ছেড়ে দেয় অক্সিজেন। এভাবে অনেক অক্সিজেনের জোগান আসে। বাতাসে কমে আসা অক্সিজেন গাছপালা ক্রমাগত পরিপূর্ণ না করলে পৃথিবীর অক্সিজেন অনেক আগেই নিঃশেষ হয়ে যেত। আকাশ ভরে উঠত অনিষ্টকর কার্বন ডাই-অক্সাইডে। এর ফলে সৃষ্টি হতো ধ্বংস। এ ছাড়া গাছপালা, মানুষ এবং সেই সঙ্গে অন্যান্য প্রাণীর প্রধান খাদ্য। জ্বালানি কাঠ, কয়লা, লেখার কাগজ, রবার, কর্ক ইত্যাদি রাশি রাশি জিনিস আসে গাছপালা থেকে। মানুষ আর অন্যান্য প্রাণীর এই জগতে বেঁচে থাকার মূল চাবিকাঠিই যেন গাছপালার হাতে, তাই গাছ আমাদের বন্ধু।
প্রতিদিন মেলায় প্রচুর লোক সমাগম হচ্ছে। পছন্দের গাছ যে যার মত কিনে নিয়ে যাচ্ছে। আর স্কুল কলেজের ছেলে মেয়েরা বিভিন্ন স্টলে এসে নাম না জানা গাছের সাথে পরিচিতিও হচ্ছে। মেলায় আসা বাহাউদ্দিন নামে এক শিক্ষার্থীর সাথে কথা বললে সে জানায়, এখানে এসে নানা রকম গাছ সম্পর্কে জানতে পারলাম, যা আমাদের মত শিক্ষার্থীর জন্য খুবই উপকার হয়েছে। এ মেলা সাতদিন না হয়ে যদি মাসব্যাপী হত তাহলে আরও ভাল হতো। রেহেনা নামে আরেক শিক্ষার্থী বলছিল, বৃক্ষ মেলায় এসে আমার খুব ভাল লাগছে কারণ এখানে রয়েছে প্রচুর গাছের চারা। এক সাথে এত গাছ আমি কখনও দেখি নি। বাসায় লাগাব বলে কিছু গাছ কিনলাম।
মেলায় এক কৃষি কর্মকর্তা বললেন, আমাদেরকে সুস্থ থাকতে দৈনিক ১১৫ গ্রাম ফল খেতে হবে। কিন্তু আমাদের দেশে পূরণ হচ্ছে মাত্র ৭৬ গ্রাম। তাই ফলদ গাছ আমাদের বেশি বেশি রোপণ করতে হবে।
মেলায় সর্বমোট ২৫ টি স্টল রয়েছে। সে সব স্টলে দেশের বিভিন্ন জাতের ফলদ ও বনজ গাছের পাশাপাশি বিদেশী গাছও স্থান পেয়েছে। মানুষের বেঁচে থাকার তাগিদেই গাছের প্রতি যতœশীল হতে হবে। তাই আমাদের বেশি বেশি বৃক্ষরোপণ করতে হবে। গাছ আমাদের পরম বন্ধু সেটা সর্বদা মনে রেখে যে কোন গাছকে সঠিক ভাবে পরিচর্যা করতে হবে। শুধু গাছ লাগালেই চলবে না, গাছ যেন সঠিকভাবে বেড়ে উঠে, প্রাণ সঞ্চার করে, সেদিকেও বিশেষ নজর দিতে হবে।
মেলা কর্তৃপক্ষ জানিয়েছেন সপ্তাহব্যাপী বৃক্ষ মেলা আগামী সোমবার বিকালে আলোচনা ও পুরস্কার বিতরণীর মধ্য দিয়ে শেষ হবে।