‘ক্যাশেড ওয়েব পেজ’ ফিচার বন্ধ করলো গুগল

43

গুগলের শুরু থেকেই ছিল এমন একটি ফিচার বন্ধ করা হয়েছে। ধারণা করা হচ্ছে ‘ক্যাশেড ওয়েব পেজ’ নামের এই ফিচার বন্ধ করে নতুন কোন ফিচার নিয়ে আসছে গুগল। এই ফিচারের মাধ্যমে যে কোন ওয়েবসাইটের পেজের প্রথম সংস্করণ দেখা যেত। গত সপ্তাহে ‘গুগল সার্চ লিয়াজোন’ নামের এক্স হ্যান্ডেলের একটি পোস্টে এই কথা প্রথম জানানো হয়। ওই পোস্টে এই ফিচার সরিয়ে নেওয়ার কারণ সম্পর্কেও ইঙ্গিত দেওয়া হয়েছে।

পোস্টে বলা হয়েছে, এই ক্যাশেড ওয়েব পেজ ফিচার সেই সময়ের জন্যই উপযুক্ত ছিল যখন পেজ লোড হতে বেশি সময় লাগত। এখন চোখের নিমেষেই পেজ লোড হয়ে যায়। তাই গুগলও সরিয়ে নিয়েছে এই ফিচার।

এর আগেও অনেক ফিচার এবং প্রোডাক্ট সরিয়ে নিয়েছে গুগল। গণমাধ্যমগুলো বলছে, যখন পর্যন্ত কোনও উদ্দেশ্য সাধিত হয় তখন পর্যন্ত আনন্দের সঙ্গে তা করে গুগল। উদ্দেশ্য শেষ হলেই তা সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয়।

গতবছরের শেষ দিকে গুগল প্লে নিরাপদ পেমেন্টের জন্য একটি উন্নত জালিয়াতি প্রতিরোধ প্রযুক্তি যুক্ত করে এই প্রযুক্তি জায়ান্ট। এই সিস্টেম সন্দেহজনক লেনদেনের রিয়েল-টাইম স্বীকৃতিসহ ব্যবহারকারীদের সুরক্ষিত করতে সহায়তা করে। নিরাপত্তা ব্যবস্থা বিকাশের জন্য অন্যান্য শিল্প অংশীদারদের সাথে সহযোগিতা করবে। ব্যবহারকারীর নিরাপত্তা নিশ্চিত করার জন্য গুগল ভূমিকা পালন করলেও ব্যবহারকারীদের সতর্ক থাকতে হবে।

গুগল প্লে ব্যবহারকারীদের সুরক্ষিত রাখতে টেক জায়ান্ট সতর্কতার রূপরেখা তৈরি করেছে যা অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। সমালোচনামূলক নির্দেশিকাগুলোর পাশাপাশি, স্ট্যান্ডআউট পরামর্শে বলা হয়েছে যে, ব্যবহারকারীদের তাদের হ্যান্ডসেটে কোনো স্ক্রিন-শেয়ারিং অ্যাপ্লিকেশন ব্যবহার করা উচিত নয়, যাতে তারা গুগল প্লেতে তাদের লেনদেন আরো সুরক্ষিত করতে পারেন।