কোলদের নিয়ে বাল্যবিয়ে ও মাদকবিরোধী কর্মশালা

119

কোল ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষদের নিয়ে বাল্যবিয়ে ও মাদকবিরোধী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রবিবার দুপুর ১২টায় রাজশাহীর গোদাগাড়ী উপজেলার মোহনপুর ইউনিয়নের বাবুডাইং গ্রামে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন গ্রাম্য মোড়ল কার্তিক কোল টুডু।
বক্তব্য দেন- বাবুুডাইং আলোর পাঠশালার প্রধান শিক্ষক আলী উজ্জামান নূর, কোল নারী নেত্রী কোকিলা মার্ডি, ফুরকুনি মার্ডি, এসআইএলের রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জের এরিয়া ম্যানেজার নিকোলাস মুর্মু, ন্যাশনাল এজেন্সি ফর গ্রিন রেজুলেশনের প্রোগ্রাম অফিসার প্রদীপ হেমব্রম, বাংলাদেশ কোল যুব উন্নয়ন সংগঠন-চাঁপাইনবাবগঞ্জের সহসভাপতি নির্মল কোল সরেন।
সামার ইনস্টিটিউট অব লিংগুইস্টিকের সহযোগিতায় জেনারেশন নেক্সট গ্রুপ ও বাংলাদেশ কোল যুব উন্নয়ন সংগঠনের আয়োজনে অনুষ্ঠিত কর্মশালায় অংশ নেয় বাবুডাইং আলোর পাঠশালার কোল ও বাঙালি শিক্ষার্থীরাও।
কর্মশালায় বক্তারা বলেন, বর্তমানে এ অঞ্চলে কোল ক্ষুদ্র জাতিসত্তা ও বাঙালিদের মধ্যে বাল্যবিয়ের হার বেড়েছে। কোলদের মধ্যে বেড়েছে মাদক (চুয়ানি) সেবনের হার। বাবা-মায়ের সম্মতি না থাকলেও অনেক কিশোর-কিশোরী বাড়ি থেকে পালিয়ে বিয়ে করছে। এতে পরিবারের সদস্যসহ গ্রাম্য মোড়লরাও বিব্রতকর পরিস্থিতিতে পড়ছে। তাই কিশোর-কিশোরীদের এ ব্যাপারে সচেতন হতে হবে। পাশাপাশি কোল পুরুষদের মধ্যে বেড়েছে অতিরিক্তহারে চুয়ানি সেবন। ফলে পরিবারে নানা সমস্যার সৃষ্টি হচ্ছে। এসকল সমস্যা কাটিয়ে উঠতে সকলকে সচেতন হতে হবে। সামাজিক নিয়ম-কানুনের কঠোর প্রয়োগ করতে হবে। আইনের আশ্রয় নিতে হবে। আইনের যথাযথ প্রয়োগ ও সামাজিক সচেতনতার মাধ্যমে এ সমস্যার সমাধান করা সম্ভব। এজন্য সকল স্তরের মানুষকে এগিয়ে আসতে হবে। সময়মত প্রশাসনকে জানাতে হবে।