কর্মক্ষেত্রে ৫ উপায়ে নিয়ন্ত্রণ করুন হাইপারটেনশন

292

দীর্ঘ ও সুস্থ জীবনের জন্য রক্তচাপ নিয়ন্ত্রণে রাখাটা গুরুত্বপূর্ণ। অনেকেরই অফিসে কাজের সময় (ডেস্কে বসে কাজ করেন যারা) রক্তচাপ বৃদ্ধি পায় বা হাইপারটেনশনের সমস্যা হয়। কিছু সহজ উপায়ে আপনি আপনার হাইপারটেনশন নিয়ন্ত্রণ করতে পারেন। আজকের ফিচারে আমরা এমন কিছু টিপসের বিষয়ে জানবো যার দ্বারা আপনি অফিসে খুব চাপের মাঝেও হাইপারটেনশন নিয়ন্ত্রণে রাখতে পারবেন।

১। লিফট এর পরিবর্তে সিঁড়ি ব্যবহার করুন
সিঁড়ি দিয়ে চলাচল করলে আপনার প্রতিদিনের ব্যায়াম করাটা হয়ে যায়। এছাড়াও সিঁড়ি দিয়ে ওঠানামা করলে রক্ত চলাচলের উন্নতি ঘটে এবং হৃদপি-ের স্বাস্থ্য ভালো থাকবে। যদি আপনার বুকে ব্যথা বা শ্বাসকষ্টের সমস্যা হয় তাহলে আপনার চিকিৎসকের সাথে কথা বলা উচিৎ।

২। কফি পান করা বাদ দিন
আপনি অফিসে ক্লান্ত অনুভব করলেই কফি পান করেন? এটা করা থেকে বিরত থাকুন। কারণ কফি পান করলে রক্তচাপ বৃদ্ধি পেতে পারে। কফি পান করা স্নায়ুকে উদ্দীপিত করতে পারে (নিউরোট্রান্সমিটার) বলে অনেকেই কফি পান করেন। কিন্তু হাইপারটেনশনের রোগীদের ক্ষেত্রে নিয়মিত কফি পান করা স্বাস্থ্যকর অভ্যাস নয়, কারণ এর দীর্ঘমেয়াদী প্রভাব আছে। কফির পরিবর্তে গ্রিনটি পান করুন।

৩। ঘরের তৈরি খাবার খান
নিয়মিত বাহিরের খাবার খাওয়ার চেয়ে ঘরে তৈরি খাবার খাওয়া উচিৎ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য। এর কারণ ঘরে তৈরি খাবারে কম লবণ ও কম তেল ব্যবহার করা হয় এবং কোন প্রিজারভেটিভ দেয়া হয় না। এছাড়াও স্ন্যাক্স হিসেবে খাওয়ার জন্য আপনার খাবারের বক্সে ফল নিয়ে নিন।

৪। বিরিতি নিন
সম্ভব হলে প্রতি ঘন্টায় আপনার ডেস্ক থেকে ওঠে একটু হেঁটে আসুন। বসে থাকাকে ধূমপানের মতোই ক্ষতিকর ভাবা হচ্ছে এখন এটা কী আপনি জানেন? ঘন্টার পর ঘন্টা বসে থাকলে তা শুধু আপনার বিপাককেই ক্ষতিগ্রস্থ করে না বরং স্থূলতা ও ডায়াবেটিসের মত রোগ হওয়ার ঝুঁকিও বৃদ্ধি করে।

৫। শান্ত থাকুন
মডেল খুশবু খানম, ছবি রিপন, প্রিয়.কম।
চাপের মাঝেও শান্ত থাকার চেষ্টা করুন। কর্মক্ষেত্রের স্ট্রেস দূর করার জন্য হেঁটে আসুন বা দম চর্চা করুন বা আপনার সহকর্মীর সাথে কথা বলুন। স্ট্রেস আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। কিন্তু আপনার রক্তচাপ নিয়ন্ত্রণ এবং স্বাস্থ্যকর জীবনযাপনের মূল চাবিকাঠি হচ্ছে স্ট্রেস নিয়ন্ত্রণ করা।