01713248557

এবার ফারাক্কার ১০৯টি গেটই খুললো ভারত, চাঁপাইনবাবগঞ্জসহ বেশ কয়েকটি জেলায় বন্যার আশঙ্কা

এবার ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মালদহ ও মুর্শিদাবাদ জেলায় অবস্থিত ফারাক্কা বাঁধের ১০৯টির সব কয়টি গেটের মুখ খুলে দিয়েছে ভারত। আজ ১ দিনেই এই বাঁধ থেকে ছাড়া হয়েছে ১১ লাখ কিউসেক বা সেকেন্ডে ২৮.৩২ লিটারের সমান পানি। কর্তৃপক্ষের দাবি, পানি না ছাড়লে বাঁধের মারাত্মক ক্ষতি হতো। এ কারণে বাধ্য হয়েই বাঁধের মুখ খুলে দিতে হয়েছে। এতে বাংলাদেশের নদ-নদীর পানি বাড়তে শুরু করেছে। এদিকে, চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী (ভারপ্রাপ্ত) ময়েজ উদ্দিন বলেন, গতকাল পর্যন্ত ফারাক্কার ২৭টি গেট খোলা ছিল। তবে, আজ এভাবে হঠাৎ ১০৯টি গেটই খুলে দেয়ায় এ অঞ্চলে বন্যার আশঙ্কা রয়েছে।
ফারাক্কা ব্যারেজের জেনারেল ম্যানেজার আর দেশ পা-ে জানিয়েছেন, বিহার ও ঝাড় খ-ে বন্যা সৃষ্টি হওয়ায় গঙ্গা নদীর পানিস্তর বেড়ে গেছে। এর জন্য ফারাক্কার ব্যারেজের ১০৯টি গেট খুলে দেওয়া হয়েছে। পানি না ছাড়া হলে ব্যারেজ ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে। তিনি আরও বলেন, এই পানি ছাড়ার ফলে ফারাক্কার ব্যারেজের আশপাশের গ্রামে পানি ঢুকছে। ফলে সেখানে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। আমরা গোটা পরিস্থিতির ওপর নজর রাখছি।

এদিকে, ফারাক্কার ব্যারেজের ১০৯টি গেট খুলে দেওয়ায় বাংলাদেশের বেশ কয়েকটি জেলায় বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। এতে বাংলাদেশের রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, পাবনা, সিরাজগঞ্জ, কুষ্টিয়া, রাজবাড়ী ও মানিকগঞ্জসহ আশপাশের জেলাগুলো প্লাবিত হবে বলে আশঙ্কা করা হচ্ছে বলে জানিয়েছেন নদ-নদী বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান রিভারাইন পিপলের পরিচালক এম আনোয়ার হোসেন। আজ ফারাক্কা বাঁধ খুলে দেওয়ার বিষয়ে গণমাধ্যমে এ আশঙ্কার কথা জানান তিনি।