ইতিহাসে তৃতীয় শোয়েব মালিকের ‘৫০০’

100

ক্রিকেট ইতিহাসের তৃতীয় খেলোয়াড় হিসেবে ৫০০ টি-টোয়েন্টি খেলার রেকর্ড গড়লেন পাকিস্তানের শোয়েব মালিক। শুক্রবার (০৩ ফেব্রুয়ারি, ২০২৩) ঢাকা ডমিনেটর্সের বিপক্ষে রংপুর রাইডার্সের জার্সিতে ম্যাচ খেলতে নেমে অনন্য উচ্চতায় পৌঁছেছেন মালিক। এর আগে কাইরন পোলার্ড ও ডোয়াইন ব্রাভো এলিট ক্লাবে প্রবেশ করেছেন।

মাঠে নামার সময় রংপুর রাইডার্সের থেকে গার্ড অব অনার পেয়েছেন মালিক। রংপুরের ক্রিকেটাররা সারিবদ্ধভাবে দুইপাশে দাঁড়ান। মালিক সেই পথে হেঁটে মাঠে আসেন।

জাতীয় দল, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট, প্রদর্শনী ম্যাচ, ঘরোয়া ক্রিকেট মিলিয়ে টি-টোয়েন্টি ক্রিকেট সারাবছরই খেলা হয়। এ তিন ক্রিকেটারই জাতীয় দলের পাশাপাশি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের নিয়মিত মুখ। প্রথম আসরের পর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ খেলার সুযোগ হারিয়েছেন পাকিস্তানের খেলোয়াড়রা। নয়তো শোয়েব মালিকের এ রেকর্ড নিশ্চিতভাবেই পোলার্ড ও ব্রাভোর চেয়ে আগে হতো।

বিপিএল, পিএসএল, সিপিএল, আইপিএল, বিগব্যাশ, এসএলপিএল সহ সব লিগেই পড়েছে মালিকের পদচিহ্ন। জাতীয় দলের হয়ে খেলেছেন ১২৪ ম‌্যাচ। জিতেছেন ২০০৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ।

১৯৯৭ সাল থেকে প্রতিযোগিতামূলক ক্রিকেটে পথ চলতে শুরু করা এ ক্রিকেটার এখনও খেলে বেড়াচ্ছেন। টেস্ট ও ওয়ানডে ক্রিকেটকে গুডবাই বলেছেন। খেলে যাচ্ছেন টি-টোয়েন্টি। চালিয়ে যাচ্ছেন টি-টোয়েন্টিতে। যেখানে তার রান ১২ হাজার ২৭৪। কোনো সেঞ্চুরি নেই। ফিফটি আছে ৭৫টি।

দুদিন আগেই ৪২ এ পা দিয়েছেন। এখনও স্বপ্ন দেখেন পুনরায় জাতীয় দলে খেলার। নিজেকে নিয়ে তার ভাবনা বেশ পরিস্কার, ‘আমি এখনও মাঠে আসা উপভোগ করি। আমি অনুভব করি, সেই ক্ষুধাটা এখনও আছে। এই দুটি ব্যাপার (উপভোগ আর ক্ষুধা) যতদিন আছে, ক্রিকেট খেলা চালিয়ে যাব।’